Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ইন্দোনেশিয়ায় স্বর্ণ খনিতে ধস, ৬০ জনের মৃত্যুর আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:৫৮ পিএম | আপডেট : ৯:৩৮ পিএম, ২৭ ফেব্রুয়ারি, ২০১৯

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের বোলাং মোঙ্গোন্দো এলাকায় একটি অবৈধ স্বর্ণ খনি ধসে পড়েছে। এ ঘটনায় ওই স্বর্ণ খনিতে আটকে পড়া প্রায় ৬০ জন শ্রমিকই নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, আটকে পড়াদের উদ্ধারে কাজ চালিয়ে যাচ্ছে উদ্ধারকারী বাহিনী। ইন্দোনেশিয়ার দুর্যোগ সংস্থা জানায়, আটকে পড়াদের মধ্যে বুধবার পর্যন্ত ১ জনকে নিহত এবং ১৩ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।
ইন্দনেশিয়া সরকারের এক মুখপাত্র জানান, নড়বড়ে মাটি এবং খনিতে অসংখ্য খাদ থাকার উদ্ধার কাজে বিম ব্যবহার করা হয়েছে। ইন্দোনেশিয়ার দুর্যোগ বিষয়ক সংস্থা তাদের এক বিবৃতিতে বলেছে, অনুমান করা হচ্ছে মাটি আর পাথরের নীচে ৬০ জনের মত মানুষ চাপা পড়তে পারে।
ঘটনাস্থল থেকে পাওয়া ছবিতে দেখা যায় যে স্থানীয় মানুষ ও উদ্ধারকারীরা মাটি-কাদা পরিবেষ্টিত একটি পাহাড়ের পাশে থেকে দুর্ঘটনা কবলিতদের উদ্ধারের চেষ্টা করছেন।
ইন্দোনেশিয়ায় ছোট পরিসরে স্বর্ণের খনির কাজ করা নিষিদ্ধ হলেও গ্রামের বিভিন্ন জায়গায় ব্যাপক পরিমানে এ ধরণের খনির প্রচলন রয়েছে। সঠিক ব্যবস্থাপনার অভাব এবং সুষ্ঠু নজরদারি না থাকায় এসব খনিতে দুর্ঘটনার ঘটনা প্রায়ই ঘটে থাকে।
স্থানীয়ভাবে যথেষ্ট কর্মসংস্থানের সুযোগ তৈরি না হওয়াতেই মানুষ জীবিকা নির্বাহের জন্য এধরণের অবৈধ মাধ্যমে কাজ করতে বাধ্য হন বলে দীর্ঘদিন ধরে প্রচারণা চালিয়ে আসছে ইন্দোনেশিয়ার বিভিন্ন সংস্থা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ