Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

বরিশালে কৃষক ফেডারেশনের মানববন্ধন সোনালী ধানের বীজ বিতরণ বন্ধের দাবী

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:১৭ পিএম

বিদেশী স্বার্থ রক্ষায় দেশের কৃষি জমিতে জিএমও ফসল নামের সোনালী ধান বীজ বপনের চক্রান্তের অভিযোগ তুলেছে কৃষক ফেডারেশন। সোনালী ধান চাষের উদ্যোগের প্রতিবাদে সংগঠনের নেতাকর্মীরা বুধবার বরিশাল মহানগরীর টাউন হলের সামনে মানববন্ধন ও বিক্ষোভ করে। এসময় ‘কৃষাণী সভা’ নামের অপর একটি সংগঠনও মানববন্ধনে অংশ নিয়ে কৃষক ফেডারেশনের দাবীর প্রতি সমর্থন জানায়।
মানব বন্ধন চলাকালে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, জিএমও ফসল স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। ইউরোপে এই খাদ্য নিষিদ্ধ করা হয়েছে। বাংলাদেশে নানা অজুহাতে এ ফসলের প্রসার ঘটানোর চেষ্টা করা হচ্ছে। এরফলে দেশের কৃষকরা তাদের নিজস্ব^ বীজ হারাবে এবং মাটির উর্বরতা ধ্বংস হবে বলেও অভিযোগ করে কৃষক ফেডারেশন নেতৃবৃন্দ। এরফলে জমি অন্য ফসল উৎপাদন ক্ষমতাও হারাবে। বক্তারা জিএমও ফসলের বীজ দেশে প্রসারের চক্রান্তের বিরুদ্ধে কঠোর আন্দোলনেরও হুমকি দেন।
কৃষক ফেডারেশনের বিভাগীয় সভাপতি হারুন ভান্ডারীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে সংগঠনটির সাধারণ সম্পাদক হালিম মোহরী, কৃষাণী সভার সভানেত্রী রেহেনা বেগম মিতু ও সাধারণ সম্পাদিকা রেনু বেগম সহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন