Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

আজ শেষ হচ্ছে প্রাণের মেলা

নুর হোসেন ইমন | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

শত আনন্দ আর আবেগকে ছাপিয়ে এখন মেলায় ভাঙ্গণের আবহ। আজ ২৮ ফেব্রুয়ারি, বইমেলার শেষ দিন। এবারের ফেব্রুয়ারি মাস ২৮ দিনের হওয়ায় আজই পর্দা নামবে বাঙালীর প্রাণের মেলার। গতকাল বুধবার মেলার ২৭তম দিনটিতে যথারীতি মেলার প্রবেশ পথ খুলে দেয়া হয় বিকেল ৩টায়। সারাদিনের ঝিরিঝিরি বৃষ্টির পর শুরুর দিকে ভিড় জমাতে থাকেন লেখক, পাঠক ও দর্শনার্থীরা। এর ঘন্টাখানিক পরেই শুরু হয় বৃষ্টি। তাই শেষ দিনে প্রত্যাশা অনুযায়ি বিক্রি হয়নি প্রকাশকদের। রাজধানীর মগবাজার থেকে মেলায় আসেন টুম্পা রানী, কিন্তু বৃষ্টির কারণে শেষ দিনগুলোর জমঝমাট বেচাকেনা দেখা হয়নি তার। আগে থেকেই হালকা বিষ্টি হওয়ার সম্ভাবনা মাথায় রেখে এদিন স্টল খুলেন প্রকাশকরা। কিন্তু সন্ধ্যা গড়িয়ে রাত এসে গেলেও বৃষ্টি থামার কোন সম্ভাবনা দেখা যায়নি। তবে এমন বইপ্রেমিদের সংখ্যাও কম ছিলো না যারা বৃষ্টির বাধাকে তুচ্ছ করে এদিনটিতে বই সংগ্রহ করেছেন। অন্বেষা প্রকাশনীর বিক্রয়কমী আবু ইউনূস বলেন, গত কয়েক দিনের বৃষ্টিতে এমনিতেই অনেক ক্ষতি হয়েছে। আজকের বৃষ্টি ক্ষতির মাত্রা আরও বাড়ালো।
বইমেলায় নোমান গুসিকে নিয়ে বই
এবারের বই মেলায় মোড়ক উন্মোচন করা হয়েছে সাংবাদিক, উন্নয়ন ও মানবাধিকার কর্মী আ হ ম ফয়সালের ‘এএইচএম নোমান গুসি আন্তর্জাতিক শান্তি পুরষ্কার বিজয়ী’ শীর্ষক বই। মানুষ তার ইচ্ছা শক্তির দ্বারা যে মানুষ, সমাজ ও দেশের জন্য কাজ করতে পারে তার একটি দৃষ্টান্ত এ বইয়ের মাধ্যমে তুলে ধরা হয়েছে। বইটির লেখক আ হ ম ফয়সাল ব্যক্তি জীবনে একজন সাংবাদিক নেতা। এছাড়াও তার বিভিন্ন এনজিওতে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। পেশাগত কারণে তিনি প্রান্তিক অঞ্চলের মানুষের আনন্দ ও বেদনার সঙ্গী হতে পেরেছেন। তার লেখায় এসব মানুষের কথাই প্রতিফলিত হয়েছে। ভালো লাগা থেকে তিনি যুক্ত হয়েছেন বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে এবং একজন দক্ষ সংগঠক হিসেবে নিজের যোগ্যতা প্রমাণ করেছেন।
বুধবার অমর একুশে গ্রন্থমেলার ২৭তম দিনে গ্রন্থমেলা চলে বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। প্রাকৃতিক দুর্যোগের কারণে গ্রন্থমেলা সন্ধ্যা ৬:০০টায় বন্ধ ঘোষণা করা হয়। এদিন মেলায় নতুন বই আসে ২৪৮টি। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

২৮ ফেব্রুয়ারি, ২০১৯
২৭ ফেব্রুয়ারি, ২০১৯
২৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ