Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকার দুই সিটিতে নিরুত্তাপ ভোট

আজ সাধারণ ছুটি

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে মেয়র পদে উপ-নির্বাচনের প্রচারণা শেষ করেছেন প্রার্থীরা। গত মঙ্গলবার মধ্যরাত থেকে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটির নতুন ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। দলীয়ভাবে অনুষ্ঠিত এই নির্বাচনে দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপিসহ বেশিরভাগ নিবন্ধিত রাজনৈতিক দল অংশ না নেওয়ায় নির্বাচনী এলাকায় ভোটের আমেজ দেখা যায়নি। এখন অপেক্ষা শুধু জনগনের রায়ের। ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তবে পাবলিক পরীক্ষা থাকলে তা সাধারণ ছুটির বাইরে থাকবে বলা হয়েছে।
মঙ্গলবার মধ্যরাত থেকে সিটি কর্পোরেশন এলাকায় মোটর সাইকেল ব্যবহার বন্ধ করে দেয়া হয়েছে। গতকাল রাত থেকে বন্ধ থাকবে বাস, ট্রাকসহ সব ধরনের যানবাহন। অনিয়ম ঠেকানো ও ভোটকে নির্বিঘ্ন করতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতয়েন করা হয়েছে।
উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তারা আবুল কাসেম বলেন, নির্বাচনের সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। ভোটের ৩২ ঘণ্টা আগে আইনানুযায়ী প্রচারণা বন্ধ থাকবে। আগামী ২ মার্চ রাত ১২টা পর্যন্ত নির্বাচনি এলাকায় কোনও মিছিল, সভা, শোভাযাত্রা করা যাবে না।
২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের আড়াই বছর পর ২০১৭ সালের ৩০ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় ডিএনসিসির মেয়র আনিসুল হক লন্ডনে মারা যান। এতে করে আসনটি শূন্য হয়ে পড়ে। অন্যদিকে দুই সিটিতে ২০১৭ সালে ১৮টি করে ৩৬টি নতুন ওয়ার্ড যুক্ত হয়। আদালতের নিষেধাজ্ঞার কারণে নির্ধারিত সময়ের এক বছর পর গত ২২ জানুয়ারি দুই সিটির তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী, আজ বৃহস্পতিবার ডিএনসিসি মেয়র ও দুই সিটির ১৮টি করে ৩৬টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
উত্তরে উপ-নির্বাচন দক্ষিণে সাধারণ
ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। অন্যদিকে, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটিতে সম্প্রসারিত ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর পদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এছাড়াও, ডিএনসিসি ও ডিএসসিসি উভয় সিটিতে ৬টি সংরক্ষিত নারী ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তবে, মেয়র ও কাউন্সিলর উভয় পদের মেয়র হবে এক বছরের চেয়ে কিছু বেশি। দলীয়ভাবে হওয়া ডিএনসিসির মেয়র পদে উপ-নির্বাচনে ৪ জন প্রতিদ্ব›িদ্বতা করছেন। এরা হলেন- আওয়ামী লীগের আতিকুল ইসলাম, প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) থেকে শাহিন খান, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান ও স্বতন্ত্র প্রার্থী মো. আব্দুর রহিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি কর্পোরেশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ