Inqilab Logo

ঢাকা, শনিবার , ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ রবিউস সানি ১৪৪১ হিজরী

ময়মনসিংহে আদালত বর্জনের ঘোষণা আইনজীবীদের

ময়মনসিংহ ব্যুরো : | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

ময়মনসিংহে জেলা ও দায়রা জজ আদালতে আইনজীবী-কর্মচারীদের বিরোধের জের ধরে (আজ) বৃহস্পতিবার আদালত বর্জনের ঘোষনা দিয়েছেন আইনজীবীরা। গতকাল (বুধবার) বিকেল ৪টায় এক সংবাদ সম্মেলনে এ ঘোষনা দিয়েছেন জেলা আইনজীবী সমিতি। সংবাদ সম্মেলনে সকল রাজনৈতিক দলের আইনজীবীরা উপস্থিত ছিলেন।

জানা যায়, আইনজীবী-কর্মচারীদের বিরোধের জের ধরে বুধবার সকাল থেকেই আইনজীবীদের দিনভর বিক্ষোভ-মিছিল ও সমাবেশে আদালতপাড়ায় ছিল উত্তেজনা। ফলে দিনভর ময়মনসিংহ আদালতের কার্যক্রমে স্থবিরতা ছিল লক্ষ্যানীয়। এ কারণে বিড়ম্বনার শিকার হন বিচারপ্রার্থীরা।

জেলা ও দায়রা জজ আদালতের নাজির ও বিচার বিভাগীয় কর্মচারী কল্যান সমিতির আ: হালিম বলেন, বুধবার সকালে কর্মচারীরা দেড় ঘন্টা কর্মবিরতি পালন করলেও জেলা জজের বিদায়ী কর্মদিবসের প্রতি সম্মান জানিয়ে বেলা সাড়ে এগারটায় কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে। এখন পরিস্থিতি শান্ত থাকলে আমরা নিয়মিত কাজে থাকব। তবে কর্মচারীদের উপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

এদিকে বুধবার দুপুরে শহীদ সৈয়দ নজরুল ইসলাম ভবনে আইনজীবী সমিতির এক সাধারণ সভায় আইনজীবীরা অভিযোগ করে বলেন, সরকারী জায়গায় অনুমতি ছাড়াই অবৈধ স্থাপনা নির্মাণের প্রতিবাদ করায় আইনজীবীদের উপর হামলা করেছে কর্মচারীরা। এবং এ ঘটনাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ম্যাজিষ্ট্রেট আদালতের ট্রোনোগ্রাফার শান্তা রহমান সঞ্চিতা আইনজীবীদের ‘কালো পোষাকের কুকুর’ বলে মন্তব্য করেছে। অবিলম্বে তাকে গ্রেফতার করতে হবে। এ সময় আইনজীবীরা বিক্ষোভ মিছিল করে শান্তা রহমানের গ্রেফতার দাবি করেন।
সমিতির সভাপতি অ্যাডভোকেট জালাল উদ্দিন খান বলেন, আদালতের কর্মচারীরা বেপরোয়া হয়ে গেছে। তারা এখন দ্বিগুন বেতন পেয়েও ঘুষ নেয়। কেউ এদের ঘুষ দেবন না। যদি কোন আইনজীবী বা মহরী এদের ঘুষ দেয়, তবে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে’ বলে তিনি হুশিয়ারী উচ্চারন করেন।

জালাল উদ্দিন খান আরো বলেন, আইনজীবীদের ‘কালো পোষাকের কুকুর’ বলে মন্তব্যকারীর বিরুদ্ধে থানায় এজাহার দায়ের করা হয়েছে। অবিলম্বে তাকে গ্রেফতার করা হোক।

তবে কোতয়ালী মডেল থানার ওসি মাহমুদুল হাসান জানান, এ ঘটনায় থানায় এখনো (বুধবার বিকেল ৫টা পর্যন্ত) অভিযোগ দায়ের হয়নি।
প্রসঙ্গত, মঙ্গলবার বিকেলে জেলা ও দায়রা জজ আদালতে অস্থায়ী স্থাপনা নির্মান করারকে কেন্দ্র করে আইনজীবী ও কর্মচারীদের বিরোধে উভয় পক্ষের ১০ জন আহত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ