Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

২০২০ সাল পর্যন্ত কর আওতার সুবিধা বাড়ছে গ্রামীণ ব্যাংকের

প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ গ্রামীণ ব্যাংকের আয়ের ওপর আরোপিত আয়কর, সুপারট্যাক্স ও ব্যবসায়িক মুনাফা আগামী ২০২০ সাল পর্যন্ত কর আওতার বাইরে থাকবে। অর্থাৎ এই কর অব্যাহতির ফলে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত গ্রামীণ ব্যাংকের যে কোনো আয়ের ওপর আরোপনীয় আয়কর, সুপারট্যাক্স বা ব্যবসায়িক মুনাফা করের আওতার বাইরে থাকবে।
জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) গত সোমবার অনুষ্ঠিত এক সভায় ব্যাংকটির ৫ বছর কর অব্যাহতির সুবিধা বাড়ানো হয়েছে। এ বিষয়টি নিয়ে শিগগিরই প্রজ্ঞাপন জারি করবে এনবিআর। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে। গত বছরের ৩১ ডিসেম্বর গ্রামীণ ব্যাংকের কর অব্যাহতির সুবিধা শেষ হয়। তবে এ সময়ের মধ্যে গ্রামীণ ব্যাংক পুনরায় কর অব্যাহতির সুবিধা ৫ বছর বাড়ানোর জন্য আবেদন করে। এর আগে ২০১১ সালের ১ জানুয়ারি থেকে ব্যাংকটি কর অব্যাহতি সুবিধা ভোগ করে আসছিল।
সূত্র জানায়, গত ১ ডিসেম্বর এনবিআরের বোর্ড সভায় গ্রামীণ ব্যাংকের কর অব্যাহতি দেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়। এরপর এ সংক্রান্ত যাবতীয় নথিপত্র  অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বরাবর পাঠানো হয়। অর্থমন্ত্রীও এ বিষয়ে সবুজ সংকেত দেন। অর্থমন্ত্রীর নির্দেশনা পাওয়ার পর এনবিআর কর অব্যাহতির চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে।
প্রসঙ্গত, গ্রামীণ ব্যাংক কর অঞ্চল-১৪-এর সার্কেল-২৮৭ অধিক্ষেত্রভুক্ত করদাতা। এ ব্যাংকের করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) ০৭০-২০০-১৮৮৪। দেশজুড়ে ২ হাজার ৫৬৮টি শাখার মাধ্যমে গ্রামীণ ব্যাংক ৮১ হাজার ৩৯০টি গ্রামে প্রায় ৮৬ লাখ ৫৪ হাজার সদস্যের মধ্যে ক্ষুদ্রঋণ বিতরণ করছে। এ কর্মসূচির আওতায় সদস্য পরিবারের লোক সংখ্যা ৫ কোটিরও বেশি। গ্রামীণ ব্যাংক বছরে প্রায় গড়ে ১৩ হাজার ৫০০ কোটি টাকা ঋণ বিতরণ করে। সূত্র ঃ ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২০২০ সাল পর্যন্ত কর আওতার সুবিধা বাড়ছে গ্রামীণ ব্যাংকের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ