Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে হবে

চট্টগ্রামে গোলন্দাজ রেজিমেন্টকে কালার প্রদান অনুষ্ঠানে সেনাপ্রধান

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

মাতৃভুমির অখণ্ডতা রক্ষার পাশাপাশি জাতীয় যেকোনো প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের জন্য সেনাসদস্যদের প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। গতকাল বুধবার নগরীর হালিশহর আর্টিলারি সেন্টার ও স্কুলে গোলন্দাজ রেজিমেন্টের কালার প্রদান অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, বাংলাদেশ সেনাবাহিনী দেশের সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ মোকাবিলাসহ দেশের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে চলেছে। বর্তমানে দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশ সেনাবাহিনী অভ‚তপূর্ব অবদান রাখছে। এরই ধারাবাহিকতায় ভবিষ্যতে মাতৃভুমির অখণ্ডতা রক্ষা তথা জাতীয় যেকোনো প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে সদা প্রস্তুত থাকতে হবে।

এর আগে সেনাবাহিনী প্রধান এবং আর্টিলারি রেজিমেন্টের কর্নেল কমান্ড্যান্ট জেনারেল আজিজ আহমেদ রেজিমেন্টাল কালার প্রদান করেন। মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ এবং সেনাবাহিনী তথা দেশমাতৃকার সেবায় বিশেষ অবদানের জন্য রেজিমেন্ট অব আর্টিলারির ইউনিটসমূহকে রেজিমেন্টাল কালার প্রদানের সিদ্ধান্ত গৃহিত হয়। এ প্রেক্ষিতে ১ম বারের মত বাংলাদেশ সেনাবাহিনীর ১, ২, ৩ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি এবং ৩৮ এয়ার ডিফেন্স রেজিমেন্ট আর্টিলারি কালার প্যারেডে অংশগ্রহণ করে এবং প্রধান অতিথির নিকট থেকে আনুষ্ঠানিকভাবে রেজিমেন্টাল পতাকা গ্রহণ করেন। সেনাবাহিনীর সামরিক ঐতিহ্য অনুযায়ী যে কোন ইউনিটের জন্য রেজিমেন্টাল কালার প্রাপ্তি অত্যন্ত গৌরবজনক।

রেজিমেন্টাল কালার প্যারেডের প্যারেড কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন লেফটেন্যান্ট কর্নেল তানভীর হায়দার। ১, ২, ৩ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি এবং ৩৮ এয়ার ডিফেন্স রেজিমেন্টের কন্টিনজেন্ট সমূহের নেতৃত্ব দান করেন যথাক্রমে ক্যাপ্টেন ফায়সাল, মেজর মাহফুজ, ক্যাপ্টেন আসিফ এবং মেজর ফুয়াদ।
অনুষ্ঠানে সাবেক সেনাবাহিনী প্রধান লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আতিকুর রহমানসহ রেজিমেন্ট অব আর্টিলারির সাবেক কর্নেল কমান্ড্যান্টগণ, বিভিন্ন ফরমেশনের জেনারেল অফিসার কমান্ডিং, এরিয়া কমান্ডার চট্টগ্রাম এরিয়া, চট্টগ্রাম এরিয়ার নৌ ও বিমান বাহিনীর কমান্ডারগণ এবং সামরিক ও বেসামরিক উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ