Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।
শিরোনাম

ফিলিপাইনকে উড়িয়ে শুরু কিশোরীদের

এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

এএফসি অনুর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের দ্বিতীয় পর্বে ফিলিপাইনের বিপক্ষে উড়ন্ত সূচনা করলো বাংলাদেশের কিশোরীরা। গতকাল মিয়ানমারের মানদালা থিরি স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে ফরোয়ার্ড তহুরা খাতুনের হ্যাটট্রিকে বাংলাদেশ ১০-০ গোলে বিধ্বস্ত করে ফিলিপাইনকে। প্রথমার্ধে বিজয়ীরা ৬-০ ব্যবধানে এগিয়ে ছিল। বাংলাদেশের পক্ষে তহুরা ৩টি, শামসুন্নাহার জুনিয়র ও অনুচিং মুগনি ২টি এবং সিনিয়র শামসুন্নাহার, নীলা ও মারিয়া মান্ডা একটি করে গোল করেন।
এ ম্যাচ খেলার আগে ফিলিপাইন কেমন প্রতিপক্ষ তা জানা ছিলনা বাংলাদেশের মেয়েদের। বাংলাদেশ সম্পর্কেও ধারণা ছিল না ফিলিপাইনের কিশোরীদের। এর আগে কোনো পর্যায়ের নারী ফুটবলেই মুখোমুখি হয়নি দুই দেশ!
মিয়ানমারে এএফসি অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে দুই দেশের প্রথম সাক্ষাতেই বাংলাদেশ পেল অভাবনীয় সাফল্য। গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ চীন ও স্বাগতিক মিয়ানমার। গত সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত টুর্নামেন্টের বাছাইয়ের প্রথম পর্বে বাহরাইন, লেবানন, সংযুক্ত আরব আমিরাত ও ভিয়েতনামকে হারিয়ে গ্রুপ সেরা হয়েই দ্বিতীয় পর্বে জায়গা পায় মারিয়া মান্ডা-আঁখি খাতুনরা। এবার চুড়ান্ত পর্বে খেলার লক্ষ্যে তারা মিয়ানমারে প্রথম ম্যাচে বিধ্বস্ত করলো ফিলিপাইনাকে।
বেশ ক’বছর ধরে দেশ এবং বিদেশের মাঠে সাফল্যের ধারাবাহিকতায় রয়েছে বাংলাদেশের বয়সভিত্তিক মহিলা ফুটবল দল। এক বছর আগে এএফসি অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চুড়ান্ত পর্বে খেলেছিল লাল-সবুজের মেয়েরা। অনুর্ধ্ব-১৬ পর্যায়ে এশিয়ার সেরা আট দলের মধ্যে জায়গা করে নিয়েছিল তারা। তবে ওই আসরে এক পর্বের বাছাইয়ের পরেই চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছিল। এবার চুড়ান্ত পর্বে যেতে হলে বাছাইয়ের দুই পর্ব পেরুতে হবে মারিয়া মান্ডাদের।
লক্ষ্যপূরণে এবার বাছাইয়ের দ্বিতীয় পর্বে ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যাতে হবে বাংলাদেশকে। ফিলিপাইনের বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামার আগে এমন পরিকল্পনাই ছিল লাল-সবুজের কোচ গোলাম রব্বানী ছোটনের। কোচের পরিকল্পনা শতভাগ কাজে লাগিয়ে বিশাল জয় তুলে নিয়ে টুর্নামেন্টের চূড়ান্ত পর্বে ওঠার পথে একধাপ এগিয়ে গেল বাংলাদেশ অনুর্ধ্ব-১৬ কিশোরী দল। আগামী ১ মার্চ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক মিয়ানমারকে মোকাবেলা করবে বাংলাদেশ। ৩ মার্চ শেষ ম্যাচে লাল-সবুজদের প্রতিপক্ষ চীন। যাদের বিপক্ষে এর আগে খেলেনি বাংলাদেশের মেয়েরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন