Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

পুরান ঢাকায় কেমিক্যাল সরানোর অভিযান চলছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৩ পিএম

রাজধানীর পুরান ঢাকায় আবাসিক ভবনের গোডাউনগুলো থেকে কেমিক্যাল সরানোর অভিযান শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে চকবাজারের চুরিহাট্টায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনটি থেকে এক কিলোমিটার দূরে ইসলামবাগ এলাকায় এই অভিযান চালানো হচ্ছে।

অভিযানে দক্ষিণ সিটি কর্পোরেশন ও রাজউকের ম্যাজিস্ট্রেটরা নেতৃত্ব দিচ্ছেন। এতে অংশ নিয়েছে তিতাস গ্যাস, ঢাকা ওয়াসা ও ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)।

অভিযানে আবাসিক ভবন থেকে নিষিদ্ধ ও ক্ষতিকারক কেমিক্যাল অপসারণ করা হবে। এছাড়া যারা সিটি কর্পোরেশনের ঘোষণার পরও গুদাম সরিয়ে নেননি তাদের গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

এর আগে একাধিকবার এই অভিযানের উদ্যোগ নেয়া হলেও তা ব্যার্থ হয়। তাই এবার কয়েকটি বাহিনীর সমন্বয়ে টাস্কফোর্স গঠন করে অভিযান চালানো হচ্ছে।

গত ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর হাজি ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় এ পর্যন্ত মোট ৬৯ জন মারা গেছেন। প্রাথমিক তদন্তে আগুনের কারণ হিসেবে কেমিক্যালকেই দায়ী করা হচ্ছে।

তাই পুরান ঢাকার আবাসিক ভবনগুলো থেকে কেমিক্যাল সরানোর নির্দেশ দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। মেয়র সাঈদ খোকনের নির্দেশে টাস্কফোর্স গঠন করে আজ থেকে শুরু হয় আবাসিক ভবন থেকে কেমিক্যাল সরানোর অভিযান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেমিক্যাল

২৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ