Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

শেষ হলো বইমেলা

বা সা র তা সা উ ফ | প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৯, ১২:১১ এএম

মেলা শেষ হয়ে গেল। রিপোর্ট

ও কিছু বইয়ের প্রচ্ছদ এ সংখ্যাও
দেয়া হল। বি.স।


অমর একুশে গ্রন্থমেলাকে কেন্দ্র করে প্রতিবছরই অসংখ্য নারী লেখকদের বই প্রকাশিত হয়। এবারও খ্যাতনামা লেখকদের পাশাপাশি অনেক তারুণ ও নবীন নারী লেখকের বই প্রকাশিত হয়েছে। তাদের বইগুলো মেলায় যোগ করেছে নতুন মাত্রা। লেখালেখিতে নারী-পুরুষ বৈষম্য না থাকলেও আগের তুলনায় নারী লেখকদের গ্রহণযোগ্যতা বাড়ছে পাঠকদের কাছে। বইমেলায় ঘুরে দেখা যায় নারী লেখকদের বইয়ের বেশ মনোযোগী পাঠক আছে, এমনকি বিক্রির শীর্ষেও আছে কোনো কোনো নারী লেখকের বই। তাদের লেখাও পাঠক প্রিয়তা পাচ্ছে। পুরুষ লেখকদের সাথে সমান তাল মিলিয়ে লেখক জগতেও তারা নিজেদের স্থান করে নিচ্ছে। লেখালেখির মাধ্যমে তারাও নিজেদের অধিকার, প্রেম, অনুরাগসহ বিভিন্ন বার্তা পৌঁছে দিচ্ছে। লিখছে কবিতা, উপন্যাস ও ভ্রমণ কাহিনি। লেখক শিরিন ফেরদাউস বলেন, ‘আমার মনের কথাগুলো অন্যকে জানাতেই আমি লেখালেখি করছি।’ নারী লেখকদের মধ্যে অনেকে আছে লেখালেখির কারণে পৃথিবীব্যাপি নিজেকে চিনিয়েছেন, পেয়েছেন যশ, খ্যাতি বিত্ত। পুরস্কৃত হয়েছেন নানান সরকারি বেসরকারি সংস্থা থেকে। পুরুষদের কবিতার বইও ভাল বিক্রি হয়েছে। কবি ফহিম ফিরোজের কবিতার বই দ্বিতীয় সংস্করণ প্রকাশক (সাহিত্য ধারা) অনেক বিক্রি হয়েছে।
নারী লেখকদের উল্লেখযোগ্য কিছু বই
এবার বইমেলায় কথাপ্রকাশ থেকে এসেছে সেলিনা হোসেনের ‘সময়ের ফুলে বিষপিঁপড়া’ প্রকাশিত হয়েছে। একই প্রকাশনী থেকে এসেছে ম্যারিনা নাসরিনের গল্পগ্রন্থ ‘জন্মভিটে’। অন্যপ্রকাশ এনেছে নাসরীন জাহানের উপন্যাস ‘সিসেমের দ্বিতীয় দরজা’ পারমিতা হিমের উপন্যাস ‘উত্তম ও মানসীর রহস্যময় প্রেম’। অনিন্দ্য প্রকাশনী থেকে এসেছে শামিমা সুলতানার ‘উত্তমপুরুষ’ বেহুলাবাংলা প্রকাশন এনেছে কাজী লাবণ্যর গল্পগ্রন্থ ‘যযাতি কন্যা’ শিরিন ফেরদাউসের ‘জ্যোৎ¯-গন্ধা’ বটেস্বর বর্ণন এনেছে হোসনে আরা মণির উপন্যাস ‘বিবিক্তা’ লাভলী তালুকদারের ‘রক্তটিপ’ এনেছে অঙ্কুর প্রকাশনী। শব্দশৈলি থেকে এসেছে তামান্না সেতুর ‘অনভ্যস্ত গল্পের নায়িকা’ সানজিদা আয়েশার উপন্যাস ‘অপরাজিতা ছাত্রী নিবাস’ এনেছে বর্ষাদুপুর।
শিশু-কিশোর গ্রন্থ
প্রতিবছরই বইমেলায় শিশুদের বই থাকে বিক্রির শীর্ষে। শিশু-কিশোরদের একটা বড় অংশজুড়ে পাঠক আছে বইমেলায়। বরাবরই তাদের চাহিদার শীর্ষে থাকে মুহম্মদ জাফর ইকবাল। এবারও তার ব্যতিক্র ঘটেনি। তা¤্রলিপি থেকে প্রকাশিত মুহম্মদ জাফর ইকবালের ‘নিয়ান’ বইটি আছে বিক্রির শীর্ষে। এ ছাড়া আনিসুল হকের বইও চলছে সমান তালে। সময় প্রকাশন এনেছে তার কিশোর উপন্যাস ‘দুষ্টু মেয়ের দল’ আতা সরকারের ‘অবাক বাড়ির সিংহ দরজা’ পাপড়ি প্রকাশনী এনেছে মোহাম্মদ অংকনের ‘দুষ্টুদেরও বুদ্ধি আছে’ মীর্জা মুহাম্মদ নূর নবী নূরের ‘ময়ূর নাচে পেখম মেলে’ ঝিঙেফুল থেকে এসেছে ইউনুস আহমেদের ‘মঙ্গলগ্রহের টিয়ানা’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ