Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফাঁকা রাজধানী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৯, ১২:১০ এএম

রাজধানীর প্রধান প্রধান সড়কগুলো গতকাল ছিল ফাঁকা। দুই-একটি বাস দেখা গেলেও তা ছিল খুবই সামান্য। কোথাও-কোথাও সড়কের কিছু অংশ বন্ধ করে সাধারণ শিক্ষার্থীদের খেলাধুলা করতেও দেখা গেছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন ও দুই সিটির (উত্তর ও দক্ষিণ) সম্প্রসারিত অংশে কাউন্সিলর পদে নির্বাচন থাকায় গতকাল বৃহস্পতিবার সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। পাশাপাশি রাজধানীর প্রধান প্রধান সড়কগুলো ছাড়া সব ধরনের যানবাহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। সকালে নগরীর খিলগাঁও, মালিবাগ, মৌচাক, রামপুরা, বাড্ডা, হাতিরঝিল, মগবাজার, কাকরাইল, মৎস্য ভবন, শাহবাগ, কাওরান বাজার ও ফার্মগেটসহ বিভিন্ন এলাকা ঘুরে খুবই কম গণপরিবহন চলতে দেখা গেছে। দীর্ঘ সময় পর দুই একটি পরিবহন দেখা গেলেও তাতে যাত্রী সংখ্যাও ছিল কম।
ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির দফতর সম্পাদক সামদানী খন্দকার বলেন, মানুষের প্রয়োজনে মালিকরা যে যার মতো করে দুই একটি করে পরিবহন নামিয়েছেন। এ কারণে কিছু কিছু এলাকায় স্বল্প সংখ্যক পরিবহন চলছে। এটা খুবই নগণ্য। তবে আমাদের পক্ষ থেকে পরিবহন নামানো বা না নামানোর বিষয়ে কঠোরভাবে কোনও নির্দেশনা ছিল না।
সকালে রামপুরা ব্রিজে গিয়ে দেখা গেছে, অন্যদিনের মতো এ এলাকায় ভিড় নেই। নেই পরিবহনের চাপও। পুরো রাস্তা ফাঁকা। কিছু সময় পরপর দুই-একটি পরিবহন দেখা যায়। প্রতিটি বাস স্টপেজে দীর্ঘ সময় অপেক্ষা করেও যাত্রী পাওয়া যাচ্ছে না।
জানতে চাইলে সুপ্রভাত পরিবহনের চালক মামুন উদ্দিন বলেন, সিটি করপোরেশনের নির্বাচন উপলক্ষে বলা হয়েছে, কোনও পরিবহন চলবে না। আবার শুনেছি প্রধান প্রধান সড়কে গাড়ি চলবে। সে কারণে অনেকেই বাস নামায়নি। তাছাড়া সরকারি ছুটি থাকায় রাস্তায় যাত্রীও নেই। এর মাঝে কোনও কোনও মালিক দুই-একটি করে বাস নামিয়েছেন। কেউ বাধাও দিচ্ছে না। যাত্রীও কম-বেশি রয়েছে। নাসির উদ্দিন নামে একজন যাত্রী বলেন, সকাল ১০ টায় আব্দুল্লাহপুর থেকে বাসে উঠেছি। সাড়ে ১০টার মধ্যে মালিবাগ চলে এসেছি। রাস্তা একেবারেই ফাঁকা। কোনও যানজট নেই।
নগরীর হাতিরঝিলের মধুবাগ এলাকায় দেখা গেছে, রাস্তার একপাশ বন্ধ করে কিছু শিক্ষার্থী ক্রিকেট খেলছে। তারা জানিয়েছে, প্রতিদিন রাস্তায় ব্যাপক যানজট থাকে। কোথাও খেলাধুলা করার মতো জায়গা নেই। আজ যানবাহন না থাকায় রাস্তা ফাঁকা পেয়ে তারা খেলাধুলা করছে। তবে বিকেলের পর থেকে রাজপথে যান চলাচল বাড়তে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ