Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইমরান-মোদিকে অনুরোধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৯, ১২:১০ এএম

মুখোমুখি বসুন। একে অন্যের হাতে হাত মেলান। আর তার পর আলোচনা করে মিটিয়ে ফেলুন কাশ্মীর সমস্যা। ভারত ও পাকিস্তানের দুই প্রধানমন্ত্রীকে এই অনুরোধ নোবেল শান্তি পুরস্কারজয়ী পাক নাগরিক মালালা ইউসফজাইয়ের। ‘সেনোটুওয়ার’ হ্যাশট্যাগ দিয়ে নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে গতকাল বৃহস্পতিবার এই অনুরোধ জানিয়েছেন মালালা। টুইটারে তাঁর অনুগামীর সংখ্যা ১৪ লক্ষ।
টুইটে মালালা লিখেছেন, ‘এক জন নোবেল পুরস্কারজয়ী হিসেবে, জাতিসংঘের শান্তি আন্দোলনের এক জন বার্তাবাহক হিসেবে, এক জন পাক নাগরিক ও ছাত্রী হিসেবে ভারত ও পাকিস্তানের মধ্যে এই উত্তেজক পরিস্থিতি তৈরি হওয়া আর তা বেড়ে যাওয়ায় আমি গভীর ভাবে উদ্বিগ্ন। শঙ্কিত এই দু’টি দেশের সীমান্তে থাকা মানুষের জন্য।’ মালালার কথায়, ‘যারা যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে ওয়াকিবহাল, তারা খুব ভাল ভাবেই জানেন, পাল্টা আক্রমণ আর প্রতিশোধ কখনওই জবাব হতে পারে না। এটা এক বার শুরু হলে আর শেষ হয় না। বিশ্বের বিভিন্ন প্রান্তে অনেক যুদ্ধ চলছে। তার জন্য ভুগতে হচ্ছে লক্ষ লক্ষ মানুষকে। এখনও আমরা ওদের সমস্যা দূর করতে পারিনি। এই পরিস্থিতিতে আরও একটা যুদ্ধ চাই না।’
দীর্ঘ টুইটে মালালা লিখেছেন, ‘আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে বলব, আপনারা মুখোমুখি বসুন। হাতে হাত মেলান। তার পর আলোচনায় মিটিয়ে ফেলুন দীর্ঘ দিনের কাশ্মীর সমস্যা। দেখিয়ে দিন, এই কঠিন সময়েও কী ভাবে বলিষ্ঠ ভাবে নেতৃত্ব দেওয়া যায়। রুখে দিন জীবন ও সম্পত্তির ক্ষয়ক্ষতি।’
মালালার মতে, বহু সমস্যা রয়েছে ভারত ও পাকিস্তানের। এমন নয় যে, সেগুলি কোনও একটি দেশের সমস্যা। দু’টি দেশই ভুগছে সন্ত্রাসবাদ, দারিদ্র্য, অশিক্ষা ও নাগরিকদের বেহাল স্বাস্থ্য ও অপুষ্টির সমস্যায়। যুদ্ধের বদলে দু’টি দেশেরই উচিত ওই সমস্যাগুলি দূর করার ব্যাপারে আরও উদ্যোগী হয়ে ওঠা।



 

Show all comments
  • Saiful Islam ১ মার্চ, ২০১৯, ২:০০ এএম says : 0
    চা বিক্রয়তার মোদী ইমরান খানের কাছে রাজনৈতিক শিক্ষা নেওয়া খুব জরুরি। কারণ খান হামলার আগে পরে একই কথাবার্তা বলে আসছে সংলাপের মাধ্যমে কাশ্মীর ইস্যু সমাধান সম্ভব।
    Total Reply(0) Reply
  • Abdul Kader Atik ১ মার্চ, ২০১৯, ২:০০ এএম says : 0
    পুরানা পাগলে ভাত পায়না নয়া পাগলের আমদানি !! ওরে আগে শাহাবাগি "ইমরান এইডস ছারখার" এর কাছে পাঠানো হোক চেতনা যুদ্ধ শেখানোর জন্য।
    Total Reply(0) Reply
  • Azadul Azad ১ মার্চ, ২০১৯, ২:০০ এএম says : 0
    আমেরিকার কুট কৌশলে মালালা আজ বিশ্ব নেত্রী ।। আজব পৃথিবী ।।। আহারে নোবেলজয়ী
    Total Reply(0) Reply
  • Rubyat Alam ১ মার্চ, ২০১৯, ২:০০ এএম says : 0
    এসেছে "ড্রামা কুইন"!ছড়াচ্ছে শান্তির বাণী!আফগান রণাঙ্গনের "ফান্দে পড়িয়া বগা কান্দে" থেকে মুক্তি পাওয়ার জন্য যাকে তৈরি করা সেই মালালা আজ উকি দিয়েছে!
    Total Reply(0) Reply
  • Md Ashraful ১ মার্চ, ২০১৯, ২:০১ এএম says : 0
    ওনারা কিছু বোঝেন না আপু! আপনি তো দারুন বোঝেন! এজন্য আপনি তাদের কে বসতে বলছেন।আসলে তারা রাজনীতির ধারক ও বাহক তারা ভালো বোঝে কি করতে হবে।
    Total Reply(0) Reply
  • মোঃ দেলোয়ার হোসেন ১ মার্চ, ২০১৯, ২:০২ এএম says : 0
    কাশ্মীরের সংকট ভারত/পাকিস্তান কোনোদিন সমাধান করবে না! করলে এতোদিনে হয়ে যেতো। সুতরাং এদেরকে আহ্বান না করে বরং বিশ্ব মোড়লদের বলে দেখেন কোনো কাজ হয় কিনা যাদের কল্যাণে আপনি নোবেল পেয়েছিলেন।
    Total Reply(0) Reply
  • Jack Noresh ১ মার্চ, ২০১৯, ২:০১ এএম says : 0
    71 সালের পর ভারত কখনই বাংলাদেশের জনগণের সাথে বন্ধুত্ব করেনি। বরং, তারা এদেশের গনতন্ত্র ধ্বংস করে দখল নিতে বন্ধুত্ব করেছে বিশেষ এক জন ব্যাক্তি, বিশেষ একটি রাজনৈতিক দল আর বিশেষ একটি সম্প্রদায়ের সাথে। এর ফলেই বাংলাদেশীরা ভারত বিদ্বেষী!!!
    Total Reply(0) Reply
  • Md Shams ১ মার্চ, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    এতোদিন কোথায় ছিলি, যখন ভারত লাফাচ্ছিল ও হামলা করছিল? আমেরিকা ও ইসরায়েলি সহযোগিতায় পাকিস্তানকে উড়িয়ে দিতে চাইছিল, তখন তুই কোথায় ছিলি? কিন্তু এখন যখন সন্ত্রাসী ভারত মার খাচ্ছে, তখন তুই শান্তির বার্তা নিয়ে আসলি!!! আরে নির্লজ্জ বেয়াদব, তোর জানা দরকার যে, আমাদের হিরো ইমরান খান প্রথম থেকেই বলছেন, টেবিলে বসে সমাধা করতে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালালা


আরও
আরও পড়ুন