Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ইমরান খানের পদক্ষেপের প্রশংসা করলেন এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৯, ১১:২১ এএম | আপডেট : ১২:১৩ পিএম, ১ মার্চ, ২০১৯
শান্তির বার্তা হিসেবে আটক ভারতীয় পাইলটকে মুক্তির ঘোষণায়  পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে অভিনন্দন জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। বৃহস্পতিবার টেলিফোনে তিনি এ অভিনন্দন জানান। তিনি বলেন, শান্তি প্রতিষ্ঠায় ইমরান খানের পদক্ষেপ রাষ্ট্রনায়কোচিত। পাকিস্তানের জাতীয় দৈনিক দ্য ডনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
 
পাক-ভারত উত্তেজনার মধ্যে ইমরান খান বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টে ভাষণ দেন। ভাষণে তিনি শান্তির পক্ষে নিজেদের জোরালো অবস্থান ব্যক্ত করেন। ভারতকে শান্তির প্রস্তাব দেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করবেন বলে জানান।
 
ইমরান খান পাকিস্তানে আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে মুক্তি দেয়ার ঘোষণা দেন। পাশাপাশি এও সতর্ক করেন যে, পাকিস্তানের এমন সিদ্ধান্তকে ভারত যেন দুর্বলতা মনে না করে।
 
পাকিস্তানের প্রধানমন্ত্রীর এমন মনোভাবের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট। ইমরান খানের পার্লামেন্টে ভাষণের পর সন্ধ্যায় তাকে টেলিফোন করেন এরদোগান। পাক-ভারত উত্তেজনা কমাতে ও শান্তির পক্ষে কাজ করতে ইমরান খান ভারতকে যে প্রস্তাব দিয়েছেন, তাকে রাষ্ট্রনায়কোচিত পদক্ষেপ হিসেবে অভিহিত করেন এরদোগান।
 
ইমরান খানের দল পিটিআই এ ফোনালাপ নিয়ে একটি টুইট করেছে। সেখানে তারা ইমরান ও এরদোগানের হাস্যোজ্জ্বল একটি ছবিও প্রকাশ করেছে।
 
প্রসঙ্গত গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় অন্তত ৪৪ সেনা নিহত হন। এই আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ