Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

বইমেলায় ড. নজরুল ইসলামের দুইটি বই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

বই মেলায় পাওয়া যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্ট্যাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. নজরুল ইসলামের ব্যতিক্রমী গবেষণা মূলক দুইটি বই। একটি ‘ইসলামের দৃষ্টিতে মানবতার বিরুদ্ধে অপরাধের বিচার’ ও আর অন্যটি ‘ইসলামে ভোক্তা অধিকার’।
’ইসলামে ভোক্তা অধিকার’ বইটি ইসলামিক ফাউন্ডেশন প্রকাশ করেছে। আর বইটির প্রচ্ছদও করেছে তারা। বইটির মূল্য ১৩২ টাকা। তবে মেলায় ২০ ভাগ ছাড়ে পাওয়া যাচ্ছে ইসলামিক ফাউন্ডেশনের স্টলে।
এই বইটি নিয়ে লেখক বলেছেন, ’ইসলাম ভোক্তার অধিকারকে গুরুত্বের সাথে বিবেচনা করেছে। ভোক্তা যেন কোনো ক্রমেই প্রতারিত না হয়, সেজন্য সার্বিক ব্যবস্থাপনা গ্রহণ করেছে ইসলাম। প্রতারণা, মজুদদারী, হারাম পণ্য, মিথ্যা শপথ ইত্যাদি বিষয়াবলী থেকেও ইসলাম বিরত থাকতে আদেশ দিয়েছে।’
অপর বইটি ’ইসলামের দৃষ্টিতে মানবতার বিরুদ্ধে অপরাধের বিচার’ প্রকাশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর। আর তার পরিবেশক হচ্ছে নবযুগ প্রকাশনী। আর প্রচ্ছদ করেছে মশিউর রহমান। মূল্য ধরা হয়েছে তিনশ টাকা। আর তা ২০ শতাংশ ছাড়ে পাওয়া যাচ্ছে বই মেলার বাংলা একাডেমির পাশে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের স্টলে।
এই বইটি নিয়ে লেখক বলেন, এই বইটি গবেষণাধর্মী। বইটিতে মানবতা বিরোধী অপরাধ ও এর শাস্তি সম্পর্কে ইসলামের আলোকে তথ্য ও উপাত্ত তুলে ধরা হয়েছে।
প্রসঙ্গত, ড. মো. নজরুল ইসলাম একজন গবেষক, শিক্ষক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব। তিনি ঝালকাঠী জেলার নলছিটি উপজেলার মগড় ইউনিয়নের কাঠিপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা শাহজাহান হাওলাদার ও ফিরোজা বেগমের তৃতীয় সন্তান।
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। স্নাতকোত্তর পরীক্ষায় কৃতিত্বের সাথে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জন করেন। মুক্তচিন্তা ও প্রগতিশীল চিন্তার ধারক ড. নজরুল পড়াশুনার পাশাপাশি বিতার্কিক ও বিতর্ক সংগঠক হিসেবে বেশ সুনাম অর্জন করেন।
তিনি প্রধানমন্ত্রীর গবেষণা ও উচ্চ শিক্ষা সহায়তা তহবিলের আওতায় বৃত্তিপ্রাপ্ত হয়ে “ইসলামে প্রতিবন্ধীদের অধিকার ও মর্যাদা: জাতিসংঘ সনদ ও বাংলাদেশের প্রেক্ষাপটে একটি পর্যালোচনা” শীর্ষক শিরোনামে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে পিএইচ.ডি ডিগ্রী অর্জন করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

২৮ ফেব্রুয়ারি, ২০১৯
২৮ ফেব্রুয়ারি, ২০১৯
২৭ ফেব্রুয়ারি, ২০১৯
২৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ