Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিরেছে স্বাভাবিক আবহাওয়া, কেটে গেছে পশ্চিমা লঘুচাপ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

রোদেলা ঝলমল বসন্ত ঋতুর স্বাভাবিক আবহাওয়া ফিরে এসেছে। গতকাল শুক্রবার সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশে তেমন উল্লেখযোগ বৃষ্টিপাত হয়নি। ভোলায় ৫, বরিশালে ৪, নোয়াখালী ও তেঁতুলিয়ায় ২, পটুয়াখালীতে ১ মিলিমিটার এবং কয়েক জায়গায় বিক্ষিপ্ত গুঁড়িবৃষ্টি ছাড়া আর কোথাও বর্ষণ হয়নি।
গত ২৫ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চার দিনে দেশের প্রায় সবক’টি জেলায় হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারীবৃষ্টি হয়েছে। মাঝ-ফাল্গুনে সর্বাধিক পরিমানে বৃষ্টিপাত হয়েছে খুলনা, চট্টগ্রাম, ঢাকা ও বরিশাল বিভাগে। রহমতের বৃষ্টিপাতের ফলে সিক্ত-সজীব হয়েছে ফল-ফসলের মাঠ, খাল-বিল। বোরো ফসলের জন্য ‘অসময়ের’ এ বৃষ্টি সবচেয়ে বেশি সহায়ক।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপ ও এর বর্ধিতাংশ কেটে গেছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। বাংলাদেশে আপাতত মেঘ-বৃষ্টির ঘনঘটা নেই।
আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। এর পরের ৫ দিনে বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
এদিকে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা নেই। সমুদ্র বন্দরসমূহকে আগে দেওয়া সতর্ক সঙ্কেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ