Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় পুরস্কারপ্রাপ্ত হকি খেলোয়াড় মহসিন আর নেই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৯, ৮:৩৩ পিএম

জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত জাতীয় দল ও ঢাকা আবাহনী হকি দলের সাবেক খেলোয়াড় ও কোচ মো: মহসিন আর নেই। শনিবার ভোর সাড়ে ৫টায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে সহ অসংখ্য আত্মীয়-স্বজন এবং গুণগ্রাহী রেখে যান।

মরহুম মো. মহসিন ১৯৪৮ সালের ১৯ ফেব্রুয়ারি মাসে রাজধানীর পুরান ঢাকাস্থ মাহুতটুলী এলাকায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৭ ও ১৯৬৮ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান হকি একাদশের হয়ে খেলেছেন। ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্লু পেয়েছিলেন সাবেক এই হকি খেলোয়াড়। স্বাধীন বাংলাদেশের প্রথম হকি দলের সদস্য হিসেবে তিনি ভারত সফর করেছিলেন। এক সময় মহসিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত নিরাপত্তা কর্মকর্তার দায়িত্বও পালন করেন।

১৯৭৮ সালে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে হকি টেস্ট ম্যাচে খেলেছিলেন মো: মহসিন। খেলা ছেড়ে দেয়ার পর তিনি ১৯৮৫ সালে দ্বিতীয় এশিয়া কাপে বাংলাদেশ জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেন।

মরহুম মো: মহসিন ১৯৭২ থেকে ১৯৮০ সাল পর্যন্ত ঢাকা আবাহনীতে নিয়মিত খেলেছেন। দেশের ক্রীড়া ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ২০০৯ সালে তাকে জাতীয় ক্রীড়া পুরস্কারে ভূষিত করা হয়।

স্বনামধন্য ও কৃতি এই হকি খেলোয়াড় এবং কোচের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ হকি ফেডারেশন গভীর ও ঢাকা আবাহনী লিমিটেড সহ বিভিন্ন ক্রীড়া সংগঠন। তারা মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শোক বার্তা


আরও
আরও পড়ুন