Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরাজগঞ্জের সড়ক যেন মরণফাঁদ

সিরাজগঞ্জ থেকে সৈয়দ শামীম শিরাজী | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

সিরাজগঞ্জ সায়েদাবাদ-বেলকুচি-এনায়েতপুর আঞ্চলিক সড়কের যাত্রা এখন যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে। এ সড়কে এখন প্রায় প্রতিনিয়তই ছোটবড় সড়ক দুর্ঘটনায় আহত ও নিহত হবার খবর পাওয়া যাচ্ছে। গত এক সপ্তাহের ব্যবধানে দুইজন নিহত ও ১২ জন আহত হয়েছে। এদের মধ্যে ছয়জনের অবস্থা আশঙ্কাজনক। বেলকুচিতে সড়ক দুর্ঘটনায় আহত প্রবীন আওয়ামী লীগ নেতা শ্রী তপন সরকার (তপন মাস্টার) (৬৬) নামে এক জনের মৃত্যু হয়েছে। তিনি গত সোমবার সকালে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। সে বেলকুচি উপজেলা আওয়ামীলীগের কার্যকরি সদস্য ও তেয়াশিয়া গ্রামের বাসিন্দা। এভাবে প্রায় হরহামেশাই ঘটছে সড়ক দুর্ঘটনা।
জানা যায়, বহু প্রতিক্ষিত সিরাজগঞ্জের সয়দাবাদ-বেলকুচি-এনায়েতপুর আঞ্চলিক সড়কের সংস্কার কাজের চাওয়া ছিল বেলকুচি-এনায়েতপুরবাসীর প্রানের দাবি। সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ইতিমধ্যে ধীর গতিতে হলেও এই সড়কের সংস্কার কাজ চলছে। সড়ক সংস্কার ও বর্ধিত হলেও থেমে থাকবে না দুর্ঘটনার আশঙ্কা। বেলকুচি এনায়েতপুর অঞ্চলিক সড়কটি অতি ব্যস্ত জনপদ হিসাবে পরিচিত। প্রতিদিন এই সড়কে শত শত বাস, ট্রাক, সিএনজি, অটোভ্যান, রিক্সাসহ নানাবিদ যানবহন চলাচল করে। সড়কের পাশে রয়েছে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান যার কারনে হাজার হাজার শিক্ষার্থীর যাতাযাতের একমাত্র অবলম্বন এটি। সড়কের সাথে রয়েছে বিপজ্জনক বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সংযুক্তি সড়ক। এসব সংযুক্তি সড়ক সমুহের ঢালু যেন একেকটি মরণ ফাঁদ তৈরি করা আছে। মূল সড়ক থেকে অতিরিক্ত ঢালু হওয়ায় কারনে দুর্ঘটনার কবলে পরে ইতোপূর্বে প্রান গিয়েছে বেশ কয়েক জনের। প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনার শিকার হচ্ছে এই অঞ্চলিক সড়কে যাত্রীগণ। সড়কের যাত্রীদের সাথে কথা বলে জানা যায়, তাদের যাতায়াত করতে হয় প্রতিদিন জীবন বাজী রেখে। যে কোন সময় সড়ক দুর্ঘটনার শঙ্কা নিয়ে চলাফেলা করা এই মানুষগুলে বলেন, সড়ক সংস্কার করায় আমরা অত্যান্ত খুশি কিন্তু এই সড়কের সাথে সংযুক্তি সড়কগুলো নুন্যতম ৮-১০ ফিট দূরত্বে ঢালু করা হয় তবে দুর্ঘটনা কবল থেকে কিছুটুক হলেও রক্ষা পাব আমরা। আমরা চাই সড়কে সংস্কারের সাথে সাথে বিপজ্জনক ঢালুগুলো সংস্কার করা হোক।
এ ব্যাপারে সড়ক ও জনপদ বিভাগের প্রকৌশলী আশরাফুল ইসলাম তালুকদার বলেন, সড়কটি সংস্কার কাজ চলছে। কিন্তু ঝুঁকিপূর্ণ সংযুক্তি সড়কগুলো সম্পর্কে আমাদেরকে কেউ অবহিত করেনি। পরবর্তিতে আমরা এই বিষয়টি উর্ধতন কতৃপক্ষকে অবহিত করবো। আশা করি তারা বিষয়টি সম্পর্কিত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন। বেলকুচি উপজেলা প্রকৌশলী মঈন উদ্দিন বলেন, সায়দাবাদ থেকে এনায়েতপুর পর্যন্ত সড়কের সংস্কার কাজ চলছে তা সড়ক ও জনপদ বিভাগের অধীনে। তাদের সংস্কার কাজ শেষ হলে মূল সড়কের সাথে সংযুক্ত সড়কের কাজ করার ব্যবস্থা নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ