Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ডিএসইতে লেনদেন কমেছে ৮ দশমিক ৪৪ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। সাথে কমেছে লেনদেনের পরিমাণও। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ৮ দশমিক ৪৪ শতাংশ কমেছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।
তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৪ কার্যদিবসে লেনদেন হয়েছে ২ হাজার ৬৬৭ কোটি ৬৫ লাখ ৩৫ হাজার ৭০৭ টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ৯১৩ কোটি ৪২ লাখ ২৫ হাজার ৬৩৮ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ২৪৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৯৩১ টাকা বা ৮ দশমিক ৪৪ শতাংশ।
গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮৯ দশমিক ০২ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ২ হাজার ৩৭৪ কোটি ৬৩ লাখ ২৪ হাজার ৭০৭ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ২ হাজার ৫০৪ কোটি ৪৪ লাখ ৬৩ হাজার ৬৩৮ টাকা। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ৯ দশমিক ০৬ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ২৪১ কোটি ৫৫ লাখ ৬৫ হাজার টাকা, আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ৩৩৯ কোটি ২৫ লাখ ২৯ হাজার টাকা।
সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহণ ছিল ১ দশমিক ০১ শতাংশ।
এসব শেয়ারের লেনদেন হয়েছে ২৭ কোটি ৭ লাখ ৩৬ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৯ কোটি ৯৬ লাখ ৩৬ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল দশমিক ৯১ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৪ কোটি ৩৯ লাখ ১০ হাজার টাকা, আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ২৯ কোটি ৭৫ লাখ ৯৭ হাজার টাকা।
এদিকে, গত সপ্তাহে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫১ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৮২ টি, কমেছে ২৪২ টি এবং অপরিবর্তিত রয়েছে ২৪ টি এবং লেনদেন হয়নি ৩ টি কোম্পানির শেয়ার দর।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

২৭ মার্চ, ২০১৯
২০ ফেব্রুয়ারি, ২০১৯
৯ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ