Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

সউদী থেকে দু’মাসে ৫০০ নারী গৃহকর্মী ফিরলেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

সউদী আরব কর্মরত নারী গৃহকর্মীদের দেশে ফেরার সংখ্যা দিন দিন বাড়ছে। গতকাল শনিবার রাতে সউদী আরবের রিয়াদ থেকে সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইট (এস ভি-৮০৪) যোগে ৬০ জন নারী গৃহকর্মী হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছে। এছাড়া সউদী থেকে গত ২৮ ফেব্রুয়ারী ৯০ জন নারী গৃহকর্মী এবং ১ মার্চ ৩০ জন নারী গৃহকর্মী দেশে ফিরেছে। এ নিয়ে গত দু’মাসে সউদী আরব থেকে ৫শ’ নারী গৃহকর্মী খালি হাতে দেশে ফিরলো।

সউদী নিয়োগকর্তাদের হাতে নানা নির্যাতনের শিকার,পরিবেশের সাথে খাপ-খাওয়াতে না পারা এবং ঠিক মতো বেতন-ভাতা ও খাবার না পাওয়ায় এসব গৃহকর্মী দেশে ফিরছে। সউদী নিয়োগকর্তার নানা নির্যাতনের শিকার অনেক নারী গৃহকর্মী বাসা থেকে পালিয়ে রিয়াদ দূতাবাসের সেইফ হোমে গিয়ে আশ্রয় নিচ্ছে।

২০১৫ সালে সউদী-বাংলাদেশী সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবার পর প্রতি বছর বিনা অভিবাসন ব্যয়ে প্রচুর নারী গৃহকর্মী মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যাচ্ছে। ২০১৮ সালেই বিভিন্ন দেশে ১ লাখ ১ হাজার ৬শ ৯৫ জন নারী গৃহকর্মী চাকুরি লাভ করেছে। এর মধ্যে শুধুমাত্র সউদী আরবেই ৭৩ হাজার ৭শ ১৩ জন নারী গৃহকর্মী চাকুরি লাভ করেছে। প্রবাসী নারী গৃহকর্মীরা প্রতি মাসে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করছে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ-এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল বর্তমানের রিয়াদে অবস্থান করছে। আজ রোববার রিয়াদস্থ হোটেল মেরিয়ট-এ প্রবাসী বাংলাদেশীদের সাথে মতবিনিময় সভায় মিলিত হবেন প্রতিমন্ত্রী ইমরান আহমদ। প্রতিমন্ত্রী সউদী কর্তৃপক্ষের সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে বাংলাদেশী নারী গৃহকর্মীদের নানা সমস্যা সমাধানের জোর দাবী উত্থাপন করবেন বলে জানা গেছে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ