Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

সন্ধ্যা ৭টায় সিঙ্গাপুর নেয়া হবে ওবায়দুল কাদেরকে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ২:১৬ পিএম

 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটের (সিসিইউ) নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে গুরুতর অসুস্থ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে। উন্নত চিকিৎসার জন্য আজ সন্ধ্যা ৭টায় এয়ার এম্বুলেন্সে করে তাকে নেয়া হচ্ছে সিঙ্গাপুরে।আওয়ামী লীগ, হাসপাতাল সূত্র ও ওবায়দুল কাদেরে পারিবারিক সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।


হার্টে তিনটি ব্লক ধরা পড়া আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শঙ্কামুক্ত নন। ইনটেনসিভ কেয়ার ইউনিটের (আইসিইউ) ২ নম্বর বেডে চিকিৎসা দেয়া হচ্ছে তাকে। চিকিৎসকরা জানিয়েছেন, ৭২ ঘন্টা না গেলে কিছুই বলা যাচ্ছে না।

হাসপাতাল সূত্র জানায়, সকালে এনজিওগ্রামের পর ওবায়দুল কাদেরের হার্টে তিনটি ব্লক ধরা পড়ে। তার হার্টে রিং পড়িয়ে একটি ব্লক সচল করা হয়েছে।পরে তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়।চিকিৎসকদের অনেকেই বলছেন আগামী ২৪ ঘন্টা তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে।

এদিকে হাসপাতাল সূত্রে জানা গেছে, পরিস্থিতির উন্নতি না হলে আজ সন্ধ্যা ৭ টায় ওবায়দুল কাদেরকে এয়ার এম্বুলেন্সে করে সিঙ্গাপুরে নেয়া হবে।সেই প্রস্তুতি ইতিমধ্যে নিয়ে রাখা হয়েছে।

এদিকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদককে সিঙ্গাপুরে নেয়ার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের মুখপাত্র ড. হাছান মাহমুদ।

রোববার বেলা ১১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন সেতুমন্ত্রীর চিকিৎসার খোঁজখবর নিয়ে বেরিয়ে এসে উপস্থিত সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

ড. হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অসুস্থ। তার হার্টে ব্লক ধরা পড়েছে। তার জন্য মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চিকিৎসার সার্বিক খোঁজখবর রাখছেন। মেডিকেল বোর্ডের পরামর্শক্রমে উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশ নেয়া হচ্ছে। তাকে সিঙ্গাপুরে নেয়ার প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।

হাছান মাহমুদ আরও বলেন, ‌‘তার শারীরিক অবস্থা কী অবস্থায় আছে এই নিয়ে আমি বলতে চাই না। এ নিয়ে ডাক্তাররাই বলবেন। তবে দলের পক্ষ থেকে আমরা উন্নত চিকিৎসার জন্য তাকে সিঙ্গাপুরে নিয়ে যাওয়ার জন্য যোগাযোগ করছি। আমরা আশা করছি, তাকে সহসা সিঙ্গাপুর নিয়ে যেতে পারবো।’

চিকিৎসকদের ক্লিয়ারেন্স ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতি পেলে ওবায়দুল কাদেরকে আজই সিঙ্গাপুরে নেয়া হবে বলে যুগান্তরকে জানিয়েছেন ওবায়দুল কাদেরের ভাতিজা তমাল।

তিনি জানান, বিকালের মধ্যে ওবায়দুল কাদেরকে এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুর নেয়া হবে। সেই প্রস্তুতি চলছে। ওবায়দুল কাদেরের স্ত্রী সেই লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছেন। তমাল বঙ্গবন্ধু মেডিকেলের সিসিইউতে ওবায়দুল কাদেরের পাশেই রয়েছেন।

হাসপাতালটির কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ আলী আহসান এনজিওগ্রামের প্রতিবেদন দেখে যুগান্তরকে বলেন, সেতুমন্ত্রীর এনজিওগ্রাম করা হয়েছে। ইতিমধ্যে তার হার্টে তিনটি ব্লক ধরা পড়েছে। এর মধ্যে একটি ওপেন করা হয়েছে। সকালের চেয়েও এখন শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। তবে সার্বিকভাবে তার শারীরিক অবস্থা এখনও সংকটাপন্ন, ৭২ ঘণ্টা না গেলে কিছুই বলা যাবে না।

এর আগে রোববার সকাল সাড়ে ৭টার দিকে হঠাৎ অসুস্থবোধ করলে ওবায়দুল কাদেরকে বিএসএমএমইউর ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) নেয়া হয়। সেখান থেকে জরুরি ভিত্তিতে তাকে সিসিইউতে (করোনারি কেয়ার ইউনিট) নিয়ে ভর্তি করা হয়। পরে এনজিওগ্রাম শেষে ওবায়দুল কাদেরে হার্টে তিনটি ব্লক ধরা পড়ার কথা জানান চিকিৎসকরা।

সেতুমন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানান, সকালে ফজরের নামাজ শেষে হঠাৎ করেই শ্বাস-প্রশ্বাসে সমস্যা অনুভব করেন মন্ত্রী মহোদয়। সঙ্গে সঙ্গে তাকে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

হাসপাতালের আইসিইউতে চিকিৎসকরা তার মেডিকেল চেকআপ করেন। চেকআপ শেষে তাকে দ্রুত এনজিওগ্রাম করার পরামর্শ দেন। পরে এনজিওগ্রাম শেষে চিকিৎসকরা জানান তার হার্টে তিনটি ব্লক ধরা পড়েছে।

তার সুস্থতা কামনায় দেশবাসীর দোয়া চেয়েছে আওয়ামী লীগ ও তার পরিবার।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ