Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

হরপা বানে বিধ্বস্ত আফগানিস্তানে নিহত ২০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ৩:৫১ পিএম

হরপা বানে বিধ্বস্ত আফগানিস্তানের দক্ষিণাংশ। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে কমপক্ষে ২০ জনের। নিখোঁজ আরও ১০ জন। জানাল রাষ্ট্রপুঞ্জ। রাষ্ট্রপুঞ্জের অফিস ফর কো অর্ডিনেশন অফ হিউম্যানিট্যারিয়ান অ্যাফেয়ার্স বা ওসিএইএ জানিয়েছে, হরপা বানের তোড়ে বাড়ি ভেঙে এবং গাড়ি ভেসে গিয়েই মৃত্যু হয়েছে ওই ২০ জনের।
প্রায় ২০০০টি বাড়ি ভেঙেছে। এছাড়া সরকারি সম্পত্তিও নষ্ট হয়েছে। কান্দাহরের ডেপুটি গভর্নর আবদুল হানান মোনিব বলেছেন, স্থানীয় সময় শুক্রবার রাতে হরপা বান আসে। যেখানে বান এসেছিল সেখানে মূলত যাযাবর সম্প্রদায়ের বাস। ফলে হতাহত এবং নিখোঁজদের অনেকেই যাযাবর। ভেঙে পড়া বাড়িঘরের মধ্যে প্রচুর কাঁচা বাড়ি, কুঁড়ে ঘর রয়েছে। এপর্যন্ত মোট ৪০০টি পরিবারকে উদ্ধার করেছে আফগান সেনা। আফগানিস্তানের বায়ুসেনার প্রাদেশিক কমান্ডার রাজিক সিদিক্কি জানালেন, শুক্রবার রাত থেকে টানা ভারী বৃষ্টির জন্য উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।
তার মধ্যেই জোরকদমে কাজ করছে উদ্ধারকারী দল। অন্যদিকে পরিবেশবিদদের অভিযোগ, জনবসতি গড়ার লক্ষ্যে পার্বত্য এলাকা সহ আফগানিস্তানজুড়ে বনভূমি কেটে ফেলার কারণেই এভাবে ভূমিধস, তুষারধস, হরপা বান বেড়ে গিয়েছে দেশে। সূত্র: সিয়াটল টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন