Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

উইঘুরদের পাশে তুরস্ক, দূতাবাস বন্ধের হুমকি চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ৩:৫২ পিএম

উইঘুর মুসলিমদের বন্দিশিবির সম্পর্কে তুরস্ক যদি সমালোচনা অব্যাহত রাখে তাহলে চীনের দূতাবাস সরিয়ে নেয়া হবে বলে হুমকি দিয়েছে চীন। দ্য নিউ আরবের খবরে বলা হয়, গত শুক্রবার চীন আঙ্কারাকে এ হুমকি দেয়। চীনের পক্ষ থেকে বলা হয়, তুরস্ক যদি চীনের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো অব্যাহত রাখে তবে তা অর্থনৈতিক সম্পর্কে প্রভাব রাখবে।
আঙ্কারাস্থ বেইজিংয়ের ঊর্ধতন কর্মকর্তা ডেং লি বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, বন্ধু রাষ্ট্রের সঙ্গে হয়তো কোনো ধরনের অনৈক্য বা ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে। তবে বন্ধুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে আমাদের সব সমাধান করা উচিৎ। আপনার বন্ধুকে সব জায়গায় সমালোচনা করা কোনো সৃষ্টিশীল কাজ নয়। তিনি আরো বলেন, ‘আর যদি আপনি বেছে নেন সে পথ, তবে অবশ্যই অর্থনৈতিক সম্পর্কে সেটির ছাপ পড়বে।’
বর্তমানে চীন তুরস্কে কিছু মেগা প্রজেক্টে বিনিয়োগ করতে চাইছে। তবে উইঘুর অধ্যুষিত জিংজিয়াং নিয়ে তুরস্কের মন্তব্যে সেদিকে নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। তুরস্ক উইঘুর অঞ্চলের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও বরাবরের মতোই চীন তা অস্বীকার করে আসছে।



 

Show all comments
  • আবুল বাশার ৩ মার্চ, ২০১৯, ৪:৩৬ পিএম says : 0
    চীনের আধুনিক বর্ররতা প্রাচীন ও মধ্যযুগীয় বর্বরতাকেও হার মানাচ্ছে। উইঘুরদের সাথে ওরা যা করছে তা অসভ্যতা, পৈশাচিক আর মানবতার চরম বরখেলাপ।
    Total Reply(0) Reply
  • নূরল আলম ৩ মার্চ, ২০১৯, ৭:৫৬ পিএম says : 0
    আমি বীর এরদোগানের সাথে সম্পুর্নভাবে একমত।
    Total Reply(0) Reply
  • মোর্শেদ ৪ মার্চ, ২০১৯, ১১:৩৪ এএম says : 0
    সাব্বাস এরদোগান
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উইঘুর


আরও
আরও পড়ুন