Inqilab Logo

ঢাকা, শুক্রবার ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬, ১৯ শাবান ১৪৪০ হিজরী।

সাশ্রয়ী ও নবায়নযোগ্য জ্বালানী বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা ও প্রযুক্তি মেলা ১০ মার্চ শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ৫:২০ পিএম

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মলেন কেন্দ্রে শুরু হচ্ছে দুইদিনব্যাপী সাশ্রয়ী জ্বালানী ও নবায়নযোগ্য শক্তি বিষয়ক কর্মশালা ও প্রযুক্তি মেলা। আগামী ১০-১১ মার্চ অনুষ্ঠিত কর্মশালা ও প্রযুক্তি মেলায় এ খাত সংশ্লিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করবেন। ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) অনুষ্ঠানটি আয়োজন করছে। এতে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর জ্বালানী বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী মো. আবুল কালাম আজাদ এবং বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমাদ কায়কাউস।

রোববার (৩ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মলেন কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এনার্জি খাত সংশ্লিষ্টদের নিয়ে এ প্লাটফর্ম তৈরি করা হয়েছে। এর উদ্দেশ্য নবায়নযোগ্য শক্তি, এনার্জি এফিসিয়েন্সি এবং গ্রীন বিল্ডিং প্রযুক্তির প্রসার, বাজার সৃষ্টি ও সম্প্রসারণ, অর্থায়ন, নীতিনির্ধারণ ইত্যাদি। এছাড়া এ বিষয়ক বিভিন্ন বিষয়ে অংশগ্রহণমূলক আলোচনার মাধ্যমে বিবিধ জ্ঞান ও চিন্তাভাবনার আদান-প্রদান এবং এ ধরনের প্রকল্প বাস্তবায়নের প্রতিবন্ধকতাসমূহ দূরীকরণ।

দুইদিনব্যাপী এই কর্মশালায় এশিয়ার বিভিন্ন দেশের নবায়নযোগ্য শক্তি প্রযুক্তি সংশ্লিষ্ট নীতিনির্ধারক, অর্থায়নকারী, উৎপাদনকারী প্রতিষ্ঠান, বিশেষজ্ঞ এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ৪০০ জন অংশগ্রহণকারী এই কর্মশালায় যোগদান করবেন। তারা নবায়নযোগ্য শক্তি সংশ্লিষ্ট সমসাময়িক বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন।

কর্মশালার পাশাপাশি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মলেন কেন্দ্র, ঢাকায় দুইদিনব্যাপী একটি প্রযুক্তি মেলাও অনুষ্ঠিত হবে। যেখানে ১০০টি স্টলের মাধ্যমে নবায়নযোগ্য শক্তি, এনার্জি এফিসিয়েন্সি এবং গ্রীন বিল্ডিং সংশ্লিষ্ট বিভিন্ন প্রযুক্তি এবং প্রকল্প প্রদর্শিত হবে। প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে রাত ৮ টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ