Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে বাড়ছে নতুন বিও অ্যাকাউন্ট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ৫:৫১ পিএম

চলতি বছরে শুরু থেকে পুঁজিবাজারে নতুন বিও অ্যাকাউন্ট খোলার পরিমাণ বাড়ছে। গেল জানুয়ারি মাসে নতুন বিও অ্যাকাউন্ট খোলা হয়েছে ৩৮ হাজার ২০৯টি। অন্যদিকে গত মাসে নতুন বিও অ্যাকাউন্ট খোলা হয়েছে ১৮১৬২টি। অর্থাৎ প্রতিটি মাসেই ধারাবাহিকভাবে নতুন বিও অ্যাকাউন্ট খোলা পরিমাণ বেড়েছে। আর নতুন বিও অ্যাকাউন্ট খোলা মধ্য দিয়ে পুঁজিবাজারে নতুন টাকার প্রবেশ ঘটছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

তারা বলছেন, বেশিরভাগ ক্ষেত্রে আইপিও ইস্যুতে অতিরিক্ত বিও অ্যাকাউন্ট খোলা হয়। আবার পুঁজিবাজারের অনেক বড় বিনিয়োগকারী নিয়ন্ত্রক সংস্থার নজর এড়াতে বেশি অ্যাকাউন্ট খুলে তাদের বড় পুঁজিকে অল্প অল্প করে বিভিন্ন অ্যাকাউন্টে ট্রান্সফার করে শেয়ার ব্যবসা করে থাকেন। এছাড়া পুঁজিবাজারে নতুন বিনিয়োগকারী প্রবেশের মাধ্যমে নতুন বিও অ্যাকাউন্ট খোলা হচ্ছে। এক্ষেত্রে যে উদ্দেশ্যেই বিও অ্যাকাউন্ট খোলা হোক না কেন অ্যাকাউন্টের টাকা ঘুরে ফিরে পুঁজিবাজারেই থাকছে। আর পুঁজিবাজারে টাকার পরিমাণ যত বাড়বে বাজার তত গতিশীল হবে যা সামগ্রিক অর্থনীতির জন্য মঙ্গলজনক বলে মনে করেন বিশ্লেষকরা।

সিডিবিএল সূত্রে জানা যায়, চলতি বছরের শুরুতে অর্থাৎ ১ জানুয়ারি মোট বিও অ্যাকাউন্টের পরিমাণ ছিলো ২৭ লাখ ৭৯ হাজার ৭৯১টি। এর মধ্যে পুরুষ ২০ লাখ ২৭ হাজার ৬৬১টি, নারী ৭ লাখ ৩৯ হাজার ৫৪৫টি এবং কোম্পানির অ্যাকাউন্টের পরিমাণ ছিলো ১২ হাজার ৫৮৫টি।

এক মাস পর গত ১ ফেব্রুয়ারি বিও অ্যাকাউন্টের পরিমাণ ছিলো ২৮ লাখ ১৮ হাজার। এর মধ্যে পুরুষ ২০ লাখ ৫৬ হাজার ৫৭৫টি, নারী ৭ লাখ ৪৮ হাজার ৬৪০টি এবং কোম্পানির অ্যাকাউন্টের পরিমাণ ছিলো ১২ হাজার ৭৮৫টি। অর্থাৎ এক মাসের ব্যবধানে বিও অ্যাকাউন্ট খোলার পরিমাণ বাড়ে ৩৮ হাজার ২০৯টি। গত ফেব্রুয়ারি মাস থেকে চলতি মার্চ মাসের শুরুতে বিও অ্যাকাউন্টের পরিমাণ দাঁড়িয়েছে ২৮ লাখ ৩৬ হাজার ১৬২টি। এর মধ্যে পুরুষ ২০ লাখ ৬৯ হাজার ৯৬৪টি, নারী ৭ লাখ ৫৩ হাজার ২৬৪টি এবং কোম্পানির অ্যাকাউন্টের পরিমাণ ছিলো ১২ হাজার ৯৩৪টি।

অর্থাৎ চলতি বছরের সর্বমোট বিও অ্যাকাউন্ট বেড়েছে ৫৬ হাজার ৩৭১টি। এর মধ্যে পুরুষ বিও অ্যাকাউন্টের সংখ্যা বেড়েছে ৪২ হাজার ৩০৩টি, নারী ১৩ হাজার ৭১৯টি এবং কোম্পানির বিও অ্যাকাউন্টের পরিমাণ বেড়েছে ৩৪৯টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজি বাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ