Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

কাশ্মীরিদের প্রতি ওআইসির অকুণ্ঠ সমর্থন অব্যাহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ৬:৫৯ পিএম

জম্মু ও কাশ্মীরের জনগণের প্রতি অকুণ্ঠ সমর্থন অব্যাহত রাখলো অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন কাউন্সিল বা ওআইসি। সেইসঙ্গে কাশ্মীরে ভারতের সাম্প্রতিক ‘সন্ত্রাসে’র ব্যাপারে উদ্বেগও প্রকাশ করা হয় সংস্থাটির পক্ষ থেকে। সংযুক্ত আরব আমিরাতে সংস্থাটির ৪৬তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে শনিবার সমর্থনের বিষয়টি পুনঃনিশ্চিত করা হয়। পাকিস্তানের পররাষ্ট্র মন্তণালয় এক বিবৃতিতে এ কথা জানিয়েছে বলে খবর দিয়েছে দেশটির গণমাধ্যম ডন।
সম্মেলনের এক রেজ্যুলেশনে বলা হয়েছে, পাকিস্তান ও ভারতের মধ্যে দ্বন্দ্বের মূল কারণ হলো জম্মু ও কাশ্মীর। ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে দেশটির পাশবিকতা ও মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা ওআইসির রেজ্যুলেশনে। এ ছাড়া জম্মু ও কাশ্মীরের সঙ্কট নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজ্যুলেশন বাস্তবায়নের বাধ্যবাধকতা সম্পর্কে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টিও আকর্ষণ করা হয় এতে। অন্যদিকে, সম্প্রতি ভারতীয় বিমানবাহিনীর পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘনের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয় এবং আটক ভারতীয় পাইলটকে ছেড়ে দেওয়ায় পাকিস্তানের প্রশংসাও করা হয়। সেইসঙ্গে দুই পক্ষকে সংযত হওয়ার আহ্বান জানানো হয় রেজ্যুলেশনে।
উল্লেখ্য, প্রথমবারের মতো ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে অতিথি করায় ৪৬তম এই অধিবেশন বয়কট করে পাকিস্তান। সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে পরামর্শ না করেই সংযুক্ত আরব আমিরাত ভারতীয় প্রতিনিধিকে দাওয়াত করে বলেও এর আগে অভিযোগ করে ইসলামাবাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ