Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

সাদা কাপড়ে হলুদ দাগ!

ফেরদৌসী রহমানঃ | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

সাদা পোশাক ময়লা হয় দ্রুত। সাদা কাপড়ে একবার হলুদ বা অন্য কিছুর দাগ লেগে গেলে তা ওঠানো একটু মুশকিল।তবে হলদে কিছু লেগে সাদা পোশাকটির দফারফা হয়ে গেলে দুশ্চিন্তার কিছু নেই৷ তাই সহজে দাগ তোলার উপায় জেনে রাখুন ৷

গ্লিসারিন
গ্লিসারিন খুব ভালো টার্মারিক স্টেইন রিমুভার হিসেবে কাজ করে।এর দ্বারা আপনি জেদি হলুদের দাগ তুলে ফেলতে পারবেন।একটি পরিষ্কার ফ্ল্যাট জায়গায় আপনার কাপড়টি রাখুন।এবার যেখানে দাগ লেগেছে সেখানে ২-৩ চামচ গ্লিসারিন ঢেলে ১ ঘন্টা মত রাখুন।একটি প্লাসটিকের চামচ দিয়ে শুকনো গ্লিসারিন তুলে ফেলুন।দেখবেন তার সাথে কিছু পরিমানে হলুদও উঠে আসছে।এবার একটি পেপার টাওয়াল দিয়ে বাকি হলুদ শুষে নিন।কাপড়টি এবার ধুয়ে ফেলুন।এই পদ্ধতি খুব কার্যকর হলুদের দাগ তোলার ক্ষেত্রে।
গরম পানি,ঠান্ডা পানি
আপনার কাপড়টি যদি সুতির হয় তাহলে গরম,ঠান্ডা পানি পদ্ধতি ব্যবহার করতে পারেন হলুদের দাগ তোলার জন্য।যখন কাপড়ে দাগ লাগবে তখনই যদি গরম পানির নিচে রাখা যায় সেক্ষেত্রে কিছুটা দাগ পরিষ্কর হয়ে যায়।এর পর বরফ বা ঠান্ডা পানি দিয়ে জায়গাটি ঘষে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেললেও দাগ পরিষ্কার হয়ে যাবে।
ভিনেগার
অর্ধেক কাপ ভিনিগার দাগ লাগা জায়গায় ভালো করে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন পোশাক। দাগ উঠে যাবে।
লবণ ও লেবু
দাগের উপর খানিকটা লেবুর রস আর লবণ ভালো করে লাগিয়ে নিন। লেবু টুকরা করে লবণ মিশিয়ে ঘষতে পারেন। দাগ উঠে যাবে।
লেবু
পানিতে লেবুর রস মিশিয়ে সামান্য গরম করুন। গরম করার সময় আবার কয়েকটি লেবুর টুকরো ফেলে দিন তাতে। এবার সেই পানিতে কিছুক্ষণ দাগ লাগা জামাটি ডুবিয়ে রাখুন। দাগ উঠে যাবে।
বেকিং সোডা
৪ টেবিল চামচ বেকিং সোডা পানির সঙ্গে মিশিয়ে নিন। এবার সেই ঘন পেস্টটি দাগের উপর ভালো করে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাক


আরও
আরও পড়ুন