Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিবর্তনবাদের হাজার বছর পূর্বেই তত্ত্ব দেন মুসলিম দার্শনিক

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

বিবর্তনবাদ তত্তে¡র জন্য বিখ্যাত হয়ে আছেন ব্রিটিশ বিজ্ঞানী চার্লস ডারউইন। অন দ্য অরিজিন অব স্পেশিস নামে ১৮৫৯ সালে প্রকাশিত বইতে চার্লস ডারউইন বলেছেন, এটি এমন একটি প্রক্রিয়া, যাতে কোনো প্রাণী ক্রমাগত অভিযোজনের ফলে আপন পরিবেশের জন্য বিশেষায়িত হতে হতে একসময় নতুন একটি প্রাণীতে রূপান্তরিত হয়। কিন্তু চার্লস ডারউইনের আরও এক হাজার বছর পূর্বে বিবর্তনবাদ তত্তে¡র কথা বলেছিলেন ইরাকের মুসলিম দার্শনিক আবু উসমান আমর বাহার আলকানানি আল-বাসরি। তবে ইতিহাসে তিনি আল-জাহিজ নামেই অধিক পরিচিত। প্রাকৃতিক নিয়মে প্রাণিকূলের মধ্যে কী ধরনের পরিবর্তন ঘটে তা তুলে ধরেছিলেন তার প্রজননসংক্রান্ত গ্রন্থ কিতাব আল-হায়ওয়ান বইতে। তার জন্ম হয়েছিল ৭৭৬ খ্রিস্টাব্দে, দক্ষিণ ইরাকের বাসরা শহরে। তার জীবদ্দশাতেই তিনি ২০০টির মতো বই প্রকাশ করেছিলেন। কিন্তু তার মাত্র এক-তৃতীয়াংশ এই আধুনিক কাল পর্যন্তও টিকে রয়েছে। তার বইগুলোর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে দ্য বুক অব অ্যানিমেলস বা প্রাণীবিষয়ক বইটি। এটি একটি এনসাইক্লোপিডিয়ার মতো, যাতে সাড়ে তিনশ প্রাণীর পরিচয় তুলে ধরা হয়েছে। এই বইটিতে তিনি যেসব ধারণা তুলে ধরেছেন, যার সঙ্গে আধুনিককালের বিজ্ঞানী চার্লস ডারউইনের বিবর্তনবাদে তত্তে¡র অনেক মিল পাওয়া যায়। আল-জাহিজ তার বইতে লিখেছেন, টিকে থাকার জন্য প্রাণীদের লড়াই করতে হয়। তারা তাদের খাদ্যের জন্য লড়াই করে। এ ছাড়া তারা নিজেরাই যাতে অপরের খাদ্য না হয়ে যায়, তার জন্যও লড়াই করতে হয়। তিনি লিখেছেন, নিজেদের বেঁচে থাকা নিশ্চিত করতে গিয়ে পরিবেশের নানা কারণে প্রাণীরা নতুন নতুন বৈশিষ্ট্য ধারণ করে এবং এভাবেই তারা নতুন নতুন প্রজাতিতে রূপান্তরিত হয়। তিনি আরও লিখেছেন, যেসব প্রাণী প্রজনন ঘটাতে টিকে থাকতে পারে, তারা তাদের সফল বৈশিষ্ট্যগুলো পরবর্তী প্রজন্মের মধ্যেও ছড়িয়ে দিতে পারে। আল-জাহিজের এসব ধারণা তার পরবর্তী অন্যান্য মুসলিম চিন্তাবিদকেও প্রভাবিত করেছে। তাদের মধ্যে রয়েছেন আল-ফারাবি, আল-আরাবি, আল বিরুনী এবং ইবনে খালদুন। পাকিস্তানের আধ্যাত্মিক পিতা› মোহাম্মদ ইকবাল, যিনি আল্লামা ইকবাল নামেই অনেক বেশি পরিচিত, তিনিও আল জাহিজের এসব তত্তে¡র গুরুত্ব তুলে ধরেছিলেন। বিবিসি বাংলা।



 

Show all comments
  • M.B. Ekhlas ৪ মার্চ, ২০১৯, ৩:০৭ এএম says : 0
    সকল বিজ্ঞান চর্চার ভিত্তি মুসলমানদের দ্বারা স্থাপিত। পরবর্তীতে অমুসলীমদের অবদান বেশি। কিন্তু এটা নিয়ে মুসলীম/অমুসলীম কারোরই অহংকার বা গর্ব করা উচিত না। বিজ্ঞান সবার জন্য।
    Total Reply(0) Reply
  • Faisal Rahman Khan ৪ মার্চ, ২০১৯, ৩:১১ এএম says : 0
    মুসলিম বিজ্ঞানী রা অনেক অবদান রেখেছিল
    Total Reply(0) Reply
  • Md Mehmud ৪ মার্চ, ২০১৯, ৩:১২ এএম says : 0
    বিশ্বের সকল কিছু আবিষ্কারের মূলে রয়েছে কুরআন
    Total Reply(0) Reply
  • হাফেজ সাইফুল ইসলাম ৪ মার্চ, ২০১৯, ৩:১২ এএম says : 0
    জ্ঞানের দ্বার উন্মোচন করেছে মুসলিমরাই ।
    Total Reply(0) Reply
  • Sumi Chowdhury ৪ মার্চ, ২০১৯, ৩:১৩ এএম says : 0
    দার্শনিক তো দার্শনিক। উনি মানুষ। এখানে ধর্ম আসবে কেন?
    Total Reply(0) Reply
  • Md Aslamuzzaman ৪ মার্চ, ২০১৯, ৩:১৬ এএম says : 0
    মহান আল্লাহ মানুষ সৃষ্টি করেছেন- সময়ের সাথে জিনগত পরিবর্তন হতে পারে- তবে মানুষের ক্ষেত্রে মূল কাঠামোর কোন পরিবর্তন হয়েছে- আমরা মুসলিমরা এটা বিশ্বাস করি না। অন্য প্রাণীর ক্ষেত্রে হতে পারে!! আর পবিত্র কোরআন এ স্পষ্ট দেওয়া আছে- মহান আল্লাহ বণী ঈস্রাইলের কিছু মানুষকে তাদের পাপের শাস্তি স্বরুপ- বাঁনর ও শুয়োর বানিয়ে দেন।
    Total Reply(0) Reply
  • Sadiq ৪ মার্চ, ২০১৯, ১০:৪২ এএম says : 0
    সব কিছুই মহান আল্লাহর ইচ্ছাই হয়, আর পরিবর্তন নিয়ে আসেন মানুষের কল্যাণের জন্য ।
    Total Reply(0) Reply
  • Mohammad Iman Hossan ৪ মার্চ, ২০১৯, ১২:০৪ পিএম says : 1
    তারা মুসলিম উম্মাহর সব কিছু চুরি করে নিয়ে এখন নাটক করে।
    Total Reply(0) Reply
  • Liton ex ৪ মার্চ, ২০১৯, ৪:৫৫ পিএম says : 1
    আমরা জাতি নিয়ে কতই না গর্ব করি .সৃষ্টির শুরুতে জাতি নিয়ে গর্ব বা অহংকার করার কোনো সুযোগে ই ছিলনা জাত কি এটাই জানতোনা মানুষ .একটাই জাতি ছিল মানুষ জাতি .সৃষ্টি কর্তার তৈরী মানুষ .আর মানুষ তাদের সুবিধার জন্য তৈরী করলো এতোগুলু ধৰ্ম ও জাত .
    Total Reply(0) Reply
  • মোঃ ইব্রাহিম শিকদার ৫ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম says : 1
    যেখানে আমি একজন মুসলমান হিসেবে বিবর্তনবাদ বিশ্বাসই করিনা, সেখানে এই বিষয়ের ব্যাপারে কিছু বলার প্রশ্নই আসেনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলিম দার্শনিক
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ