Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

কৃষিনীতি কৃষকবান্ধব নয়

কৃষক সমাবেশে শহিদুল ইসলাম কবির

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

দেশের বিভিন্ন এলাকায় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত কৃষককে সরকারের পক্ষ থেকে সহায়তা প্রদান এবং দেশের ১ লাখ ৬৩ হাজারের অধিক কৃষকের নামে দায়ের করা ঋণ খেলাপী মামলা প্রত্যাহার করার দাবী জানিয়েছেন ইসলামী কৃষক-মজুর আন্দোলনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম কবির।
তিনি বলেন, কৃষক ফসল ফলিয়ে উৎপাদন খরচের কমে তা বিক্রি করতে বাধ্য হয়। প্রাকৃতিক দুর্যোগে ফসল ক্ষতিগ্রস্ত হলে তাদের অবস্থা আরো করুণ হয়। একারণে ব্যাংক থেকে ঋণ নিয়ে কৃষকরা তা পরিশোধে ব্যর্থ হয়। দেশের মানুষের খাদ্য শষ্যের চাহিদা পূরণ এবং প্রায় ৫০% মানুষের কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখার পরেও কৃষকদের সমস্যা সমাধান না করে কৃষকদের নামে মামলা দেয়া হয়। এমনটা কোনোভাবেই সমর্থন করা যায় না। ইসলামী কৃষক-মজুর আন্দোলন ফরিদপুর জেলা শাখার উদ্যোগে শৌলডুবী খালেক তালুকদার সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এক কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইসলামী কৃষক-মজুর আন্দোলন ফরিদপুর জেলা কমিটির আহবায়ক মোঃ ইমরান হোসেন রাজুর সভাপতিত্বে বক্তব্য রাখেন হাফেজ মিজানুর রহমান, ইমরান নাজির, মুক্তিযোদ্ধা আ: হামিদ মাষ্টার, এ্যাডভোকেট কে.এম সরোয়ার হোসেন ও অলিউর রহমান প্রমূখ। তিনি আরো বলেন, বর্তমান সময়ে ৭০০ টাকা এক মন ধান উৎপাদন খরচ হলেও ৫৫০ থেকে ৬০০ টাকা মনে কৃষক ধান বিক্রয় করতে বাধ্য হচ্ছে। পিয়াজ চাষে ১৮ হাজার টাকা খরচ করে উৎপাদিত ১৮ হাজার টাকার পিয়াজ ৮ হাজার টাকায় বিক্রয় করতে বাধ্য হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ