Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

ইসলামী শিক্ষার অভাবে মানুষ নৈতিকতাহীন হয়ে পড়ছে

আকাশ ও অপসংস্কৃৃতি নিষিদ্ধ করতে হবে

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

মুফতী সৈয়দ ফয়জুল করীম

 

ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম বলেছেন, ইসলামী শিক্ষার অভাবে মানুষ নৈতিকতাহীন হয়ে পড়ছে। ফলে বিবাহ বহির্ভূত সম্পর্কের হার অস্বাভাবিক বাড়ছে। পরকীয়ায় আসক্ত নর-নারীর সংখ্যা বেড়ে যাওয়ার নেতিবাচক প্রভাব পড়ছে পরিবার ও সমাজে। এর ফলে পুরো দেশে বিবাহ বিচ্ছেদের হার বেড়েছে। এতে দগ্ধ হচ্ছে পরিবার, ধুঁকছে সমাজ। সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তা থেকে শুরু করে সব শ্রেণি-পেশার মানুষই পরকীয়ায় জড়াচ্ছেন। আর এসবই হচ্ছে বর্তমান অপসংস্কৃতি ও আকাশ সংস্কৃতির কারণে। ইসলামী শিক্ষার অভাবে মানুষ অপরাধ প্রবণ হয়ে ধ্বংসাত্মক কর্মকান্ডে জড়িয়ে পড়ে। এজন্য শিক্ষার সকলস্তরে ইসলামী ও নৈতিক শিক্ষা বাধ্যতামূলক করা জরুরী। মুফতী সৈয়দ ফয়জুল করীম বলেন, কুরআন-সুন্নাহর শিক্ষা মানুষকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলে। ফলে অপরাধ প্রবণতা তাকে গ্রাস করতে পারে না। প্রচলিত শিক্ষা ব্যবস্থা ছাত্র-ছাত্রীদের আদর্শিকভাবে গড়ে তুলতে ব্যর্থ হয়েছে। আদর্শিক সমাজ প্রতিষ্ঠায় অপসংস্কৃতি ও আকাশ সংস্কৃৃতি নিষিদ্ধ করে ইসলামী সংস্কৃৃতির চর্চা বাড়াতে হবে।
গতকাল রবিবার বাদ জোহর রাজধানীর জুরাইনস্থ জামিয়া ফজলুল ঊলুম মাদরাসার খতবে বোখারী অনুষ্ঠানে বোখারী শরীফের দরস প্রদানকালে প্রাসঙ্গিক আলোচনায় তিনি এসব কথা বলেন। মাদরাসার নির্বাহী মুহতামিম অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠিত খতমে বোখারী অনুষ্ঠানে মাদরাসা অন্যান্য শিক্ষক, স্থানীয় উলামায়ে কেরাম, মাদরাসার কমিটির দায়িত্বশীল ব্যক্তিবর্গ এ সময় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ