Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পলান সরকার স্মরণে ৫৬ স্কুলে দোয়া

নাটোর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

সদ্য প্রয়াত নাটোরের আলোর ফেরিওয়ালা একুশে পদকপ্রাপ্ত পলান সরকার স্মরণে তার জন্মস্থান নাটোরের বাগাতিপাড়া উপজেলার স্কুলে স্কুলে গতকাল দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার ৫৬ টি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ১৩ হাজার ছাত্র-ছাত্রী ও সাড়ে তিনশ’ শিক্ষক-কর্মচারী পলান সরকারের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করে।
সকাল সোয়া নয়টায় বিদ্যালয়গুলোর সমাবেশ শেষে ক্ষুদে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বাগাতিপাড়ায় জন্ম নেওয়া পলান সরকারের বই পড়ার আন্দোলনের গল্প তুলে ধরেন শিক্ষকরা। সেসব আলোচনায় পলান সরকারের বই পড়া আন্দোলনকে গতিশীল করতে জ্ঞানার্জনের জন্য বই পড়ার প্রতি গুরুত্বারোপ করা হয়। উপজেলা প্রাথমিক শিক্ষা বিভাগের উদ্যোগে এসব কর্মসূচি পালন করে বিদ্যালয়গুলো।
এদিন সকালে মুল অনুষ্ঠানটি হয় পলান সরকারের প্রাতিষ্ঠানিক শিক্ষার হাতে-খড়ি নেওয়া স্কুল বাগাতিপাড়া উপজেলার নূরপুর মালঞ্চি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। এ বিদ্যালয়েই আলোকিত এই মানুষটি চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়া-লেখা করেন। বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি আফরোজ্জামান নিপুনের সভাপতিত্বে উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ফাইজুল ইসলাম, প্রধান শিক্ষক মাহমুদা সুলতানা, পলান সরকারের ভাতিজা প্রভাষক আব্দুল হালিম, সমাজকর্মী মোস্তাফিজুর রহমান মনি প্রমুখ পলান সরকারের স্মৃতি চারন করে বক্তব্য দেন। সেখানে ওই বিদ্যালয়ে ‘পলান সরকার ভবন’ নামে একটি নতুন ভবনের নামকরণ করার ঘোষনা দেওয়া হয়।
এছাড়াও পলান সরকারের স্মৃতি স্মরণীয় করে রাখতে নতুন ভবনে ‘পলান সরকার স্মৃতি পাঠাগার’ নামে একটি সংরক্ষিত কক্ষ রাখারও ঘোষনা করেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আফরোজ্জামান নিপুন। আলোচনা শেষে হাফেজ মোহাম্মদ রোকুনুজ্জামান দোয়া পরিচালনা করেন এবং ক্ষুদে শিক্ষার্থীরা হাত তুলে রুহের মাগফিরাত কামনা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পলান সরকার স্মরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ