Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

এশিয়ান গেমসে ফিরছে ক্রিকেট

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

এশিয়ান গেমসের ২০১০ ও ২০১৪ আসরে ক্রিকেট ছিল। কিন্তু ২০১৮ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে ক্রিকেটকে বাদ দেওয়া হয়েছিল। এশিয়ান গেমসে এখন পর্যন্ত এই ইভেন্টে একবারই সোনা জিতেছে বাংলাদেশ। ২০১০ এশিয়ান গেমসে আফগানিস্তানকে হারিয়ে এই ইভেন্টে প্রথম স্বর্ণ জেতে টাইগাররা।
এর পরের আসরে ছেলেদের ক্রিকেটে ব্রোঞ্জ জেতে বাংলাদেশ। আর নারীরা পায় রৌপ্য পদক জয়ের স্বাদ। তবে ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমস থেকে ক্রিকেট বাদ দেয়ায় সেবার সে সম্ভাবনা আর থাকেনি বাংলাদেশের। মূলত ভারত ওই গেমসে বারবারই অংশ নিতে অস্বীকৃতি জানানোয় এমন সিদ্ধান্ত নিয়েছিল আয়োজক কমিটি। তাতে ২০২৪ অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার যে প্রচেষ্টা চলছিল তা বাধাগ্রস্ত হয়।
তবে ২০২২ সালে চীনে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়ান গেমসে থাকবে ক্রিকেট (পুরুষ ও মহিলা)। গতকাল এশিয়ান অলিম্পিক কাউন্সিলের সাধারণ সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার অবশ্য ভারতের সম্মতিতেই ক্রিকেট সংযুক্ত করা হচ্ছে। ক্রিকেটের ফরম্যাট থাকবে টি-টোয়েন্টি। এ বিষয়ে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের একজন কর্মকর্তা বলেছেন, ‘২০২২ সাল আসতে এখনো অনেক দেরি। আমাদের হাতে যথেষ্ট সময় আছে। এই সময়ের মধ্যে আমরা সিদ্ধান্ত নিয়ে জানাবো। আশা করছি ২০২২ সালে আমাদের নারী ও পুরুষ দল পাঠাতে সমস্যা হবে না।’
গেমস আয়োজনের খরচ বেড়ে যাওয়া, মানসম্পন্ন দল না পাঠানোসহ বেশ কিছু কারণে ক্রিকেটসহ বেশ কিছু ইভেন্ট জাকার্তা গেমসের তালিকা থেকে বাদ দিয়েছিল অলিম্পিক কাউন্সিল অব এশিয়া। পাকিস্তান দল পাঠাতে আগ্রহ প্রকাশ করলেও ভারত বরাবরই এশিয়ান গেমসে ক্রিকেট দল পাঠানো থেকে বিরত থেকেছে। তাই বাংলাদেশ, শ্রীলঙ্কা আগ্রহী থাকলেও শেষ পর্যন্ত এশিয়ান গেমসে থাকেনি ক্রিকেট। অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার ওয়েবসাইটে এশিয়ান গেমসের যে ৩৯টি খেলার নাম ঘোষণা করা হয়েছিল তাতে ছিল না ক্রিকেটের নাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়ান গেমসে ফিরছে ক্রিকেট
আরও পড়ুন