Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্যাসের মূল্যবৃদ্ধি নয় দুর্নীতি দূর করতে গণশুনানি করুন

বিক্ষোভ সমাবেশে সিপিবির দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০২ এএম

গ্যাসের মূল্যবৃদ্ধির জন্য শুনানীকে অপ্রয়োজনীয় আখ্যা দিয়ে গ্যাসের দাম কামানো, প্রতিষ্ঠানের অব্যবস্থাপনা, অনিয়ম-দুর্নীতি দূর করতে গণশুনানী আয়োজনের দাবি জানিয়েছে সিপিবি। গ্যাসের দাম বাড়াতে ১১ মার্চে গণশুনানীর যে ঘোষনা মন্ত্রী দিয়েছেন তার প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ সমাবেশে সিপিবি এ দাবি জানায়। সমাবেশে নেতারা বলেন, গ্যাসের দাম বাড়াতে শুনানী অযৌক্তিক ও লুটেরা ব্যবসায়ী, কমিশন ভোগীদের স্বার্থ রক্ষার পাঁয়তারা। এটা বন্ধ করতে হবে।

গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়া বন্ধের দাবিতে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন সিপিবি’র সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম। বক্তব্য রাখেন, সহ-সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন, সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, কেন্দ্রীয় সদস্য ও ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল। সমাবেশ পরিচালনা করেন সিপিবি’র অন্যতম সম্পাদক জলি তালুকদার।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, অতীতের অভিজ্ঞতা বলে বিইআরসি গণশুনানীতে জনস্বার্থ লঙ্ঘন করে দুর্নীতিবাজ প্রতিষ্ঠান, কিছু ব্যক্তি এবং সরকারের গণবিরোধী সিদ্ধান্ত বাস্তবায়ন করে। বক্তারা বলেন, দেশে হাজার হাজার কোটি টাকা লুটপাট-দুর্নীতি চলছে। সরকার তা বন্ধ না করে গ্যাসের দাম বাড়ানোর কথা বলছে। পাড়া-মহল্লায় সর্বত্র গ্যাসের দাম বৃদ্ধির পাঁয়তারার বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তারা। বক্তারা বলেন, সরকার সাধারণ জনগণের পকেট কাটার এবং বড় লোকের পকেট ভরাট করছে। আবাসিক গ্রাহকদের চুলায় নিয়মিত উচ্চ-চাপে গ্যাস ও সারাদেশে ন্যায্যমূল্যে নিরাপদ গ্যাস সিলিন্ডার সরবরাহের দাবি জানানো হয়। বক্তারা গ্যাস খাতে দুর্নীতি, অপচয় বন্ধ ও দুর্নীতিবাজদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

সমাবেশে বক্তারা শতভাগ মালিকানা নিশ্চিতভাবে স্থলে ও সমুদ্র বক্ষের গ্যাস উত্তোলনের ব্যবস্থা এবং এলএনজি আমদানির নামে সাধারণ মানুষের পকেট কেটে ব্যবসায়ী, কমিশন ভোগীদের পকেট ভারী করার অপনীতি বন্ধের দাবি জানান। বক্তারা বলেন লুটেরারা উৎপাদন, বণ্টন ও সেবা খাত দখল করে অর্থনীতিকে দখল করে ফেলেছে এবং তারা রাজনীতি কুক্ষিগত করেছে। গ্যাসের দাম বৃদ্ধি পেলে সার, বিদ্যুৎ, শিল্পে-এর নীতিবাচক প্রভাব পড়বে এবং সাধারণ মানুষ আরো বেশি অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হবে উল্লেখ করে বক্তারা সরকারের এই গণবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য জনগণের প্রতি আহ্বান জানান। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল পল্টন মোড়ে এসে শেষ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ