Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেমিক্যাল গোডাউন উচ্ছেদের সিদ্ধান্তে অটল সরকার

সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

পুরান ঢাকার কেমিক্যাল গোডাউন উচ্ছেদ কার্যক্রম থেকে সরকার সরে আসবে না। প্র্রধানমন্ত্রী শেখ হাসিনা কেমিক্যাল গোডাউন উচ্ছেদের বিষয়ে সিরিয়াস। ইতিমধ্যে তিনি দিকনির্দেশনা দিয়েছেন। সেই অনুযায়ী কাজ চলছে। কোনো বাধাতেই চকবাজারের কেমিক্যাল গোডাউন সরানোর কাজ থেমে থাকবে না। গতকাল রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা বাস্তবায়নে ঢাকা দক্ষিণের মেয়র যে সহযোগিতা চাইবেন সরকারের পক্ষ থেকে তা করা হবে। ঢাকা শহরকে তিনি কিভাবে সাজাবেন এটি তার বিষয়। এখানে তার সিদ্ধান্তই চূড়ান্ত।

তিনি বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চে পাকিস্তানি বাহিনীর গণহত্যার শিকার শহীদদের স্মরণে ওই দিন রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সারা দেশে বাতি নিভিয়ে এক মিনিট ‘ব্লাক আউট’ কর্মসূচি পালন করা হবে। তবে কেপিআই ও চলাচলরত যানবাহন এই কর্মসূচির বাইরে থাকবে। আর ২৬ মার্চ স্বাধীনতা দিবস উদযাপন নির্বিঘে করতে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হচ্ছে। স্বাধীনতা দিবস উপলক্ষে ঢাকা থেকে সাভার স্মৃতি সৌধ পর্যন্ত রাস্তায় কোনো তোরণ তৈরি করা যাবে না বলে জানিয়ে দিয়েছেন তিনি।

সচিবালয়ে ২৫ মার্চ গণহত্যা দিবস ও ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উদযাপনের লক্ষ্যে আয়োজিত সভা শেষে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, দমে যাওয়ার তো প্রশ্নই আসে না। যেখানে এত মানুষ হতাহত হচ্ছে, জনস্বার্থে দমে যাওয়ার প্রশ্নই আসে না। এখানে মেয়র মহোদয় একটি সিদ্ধান্ত দেবেন, তিনি তার নগরে কোথায় কোনটা রাখবেন। জাতীয়ভাবেও আমরা নির্দেশনা দিয়ে যাচ্ছি। নিমতলীর ঘটনার পরই আমরা জাতীয় পর্যায়ে সিদ্ধান্ত নিয়েছিলাম পুরনো ঢাকায় এসব কেমিক্যাল ফ্যাক্টরি যাতে না থাকে।

এ ধরনের দাহ্য পদার্থের গোডাউনগুলো যাতে সরিয়ে নেয়া হয়। প্রাথমিকভাবে কয়েক বছর তারা এটা মেনেছিলেন, এখন দেখেছি তারা আবার এই কর্মটি করেছেন। যার খেসারত আমাদের দিতে হলো।
তিনি বলেন, আমরা সিরিয়াস একটা নীতিমালা তৈরি করে সেটা যাতে সবাই মানে সেজন্য উদ্যোগ নেয়া হচ্ছে। এজন্য মুখ্য ভূমিকা পালন করছেন আমাদের দক্ষিণের মেয়র।

অগ্নিকান্ডের ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিবেদন প্রায় হয়ে গেছে। আমরা স্বল্প সময়ের মধ্যে এটা দেবো। গত ২০ ফেব্রুয়ারি পুরান ঢাকার চকবাজারে অগ্নিকান্ডে ৭১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক। কেমিক্যালের গোডাউন ও বিভিন্ন দাহ্য পদার্থ থেকে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে বলে জানিয়েছে অগ্নিনির্বাপক বাহিনী। এরপর থেকেই কেমিক্যাল গোডাউন সরাতে তৎপর হলেও ব্যবসায়ীদের পক্ষ থেকে বাধা আসে। ভয়াবহ ওই অগ্নিকান্ডে পুড়ে যায় অন্তত পাঁচটি ভবন, যে ভবনগুলোর প্রায় প্রতিটিতে ছিল প্লাস্টিক দ্রব্য, রাসায়নিক কিংবা প্রসাধন সামগ্রীর গোডাউন। নয় বছর আগে নিমতলীতে অগ্নিকান্ডে শতাধিক মানুষের প্রাণহানির পর পুরান ঢাকার সব রাসায়নিকের গোডাউন সরিয়ে ফেলার সুপারিশ করা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ