Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

কানাডা সরকারের বিরুদ্ধে হুওয়ায়ের মেংয়ের মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ৪:২৬ পিএম | আপডেট : ৪:৩৭ পিএম, ৪ মার্চ, ২০১৯

কানাডা সরকারের বিরুদ্ধে মামলা করলেন চীনের কারিগরি জায়ান্ট হুয়াওয়ে’র চীফ ফাইন্যান্সিয়াল অফিসার মেং ওয়াংঝুক। মার্কিন যুক্তরাষ্ট্রের অনুরোধে তাকে গ্রেফতার করার অভিযোগে তিনি এই বিরুদ্ধে মামলা করছেন। গত বছর ডিসেম্বর মাসে মেং ওয়াংঝুকে ভ্যানকুভার বিমানবন্দরে জালিয়াতির সন্দেহে এবং ইরানে মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগে আটক করেছিল কানাডা। খবর বিবিসি।

শুক্রবার মিস মেং কানাডার সীমান্ত সংস্থা ও পুলিশের দ্বারা তার নাগরিক অধিকারের ‘গুরুতর লঙ্ঘনের’ অভিযোগ এনে কানাডার সরকারের বিরুদ্ধে মামলা ঠুকে দেন। কানাডা আনুষ্ঠানিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে মেং ওয়াংঝুর প্রত্যর্পণ প্রক্রিয়া যেদিন চালু করেছে সেদিন ই মামলা করলেন তিনি।

পরবর্তীতে ৬ই মার্চ তারিখে তিনি ফের আদালতে হাজির হবেন যখন এটি নিশ্চিত করা হবে যে কানাডা মার্কিন যুক্তরাষ্ট্রে তার প্রত্যর্পণে আইনী রিট জারি করেছে এবং প্রত্যর্পণ শুনানির তারিখ নির্ধারণ করা হবে। চীন মিস মেংকে গ্রেফতারকে এবং প্রত্যর্পণ প্রক্রিয়াকে একটি ‘রাজনৈতিক ঘটনা’ বলে জানায়। মেং তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেন।

মিস মেং জানান, সিবিএসএ কর্মকর্তারা তাকে আটক করেছিলেন, আর তাকে পুলিশি (আরসিএমপি) হেফাজতে নেয়ার আগেই মিথ্যা অভিযোগে বিমানবন্দরে তাকে তল্লাশি ও জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ