Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নোফেলের সামনেও অসহায় মোহামেডান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ৮:৫৪ পিএম

ফুটবলে সাফল্য পাওয়াটা এখন যেন সোনার হরিণ হয়ে দেখা দিয়েছে ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাবের জন্য। শুধু তাই নয়, ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) টিকে থাকাটাই বর্তমানে বেশ কষ্টসাধ্য হয়ে গেছে সাদাকালোদের। শিরোপার দেখা না পেলেও দেশের ফুটবলে পেশাদারিত্ব আসার পর বিপিএলের প্রায় প্রতিটি আসরেই নিজেদের নামের প্রতি সুবিচার করেই খেলেছে মোহামেডান। কিন্তু লিগের একাদশ সংস্করণে একেবারেই অনুজ্জ্বল ঐতিহ্যবাহী দলটি। যথারীতি হারের বৃত্তেই রয়েছে তারা। আগের ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেডের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হওয়ার পর নিজেদের নবম ম্যাচে নবাগত নোফেল স্পোর্টিং ক্লাবের সামনেও মোহামেডানকে দেখা গেছে অসহায়। সোমবার নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়ামে নোফেল ১-০ গোলে হারায় মোহামেডানকে। বিজয়ী দলের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন গিনির ফরোয়ার্ড ইসমাইল বাঙ্গুরা। এই জয়ে ৯ ম্যাচে ৮ পয়েন্ট পেয়ে তালিকার নবমস্থানে উঠে এসেছে নোফেল স্পোর্টিং। সমান ম্যাচে ৫ পয়েন্ট পাওয়া মোহামেডানের অবস্থান এগারোতে।

এবারের লিগে মোহামেডান এক আলোচিত নাম। যে কোনো দলই এখন হারাতে পারে সাদাকালোদের। সর্বশেষ তা বুঝিয়ে দিলো নোফেল স্পোর্টিং ক্লাবও। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, লিগে জয় পেতে চাইলে মোহামেডানকে টার্গেট করলেই হবে। পয়েন্ট টেবিলে সবার নিচে থাকা ব্রাদার্স ইউনিয়ন ইতোমধ্যে যা করে দেখিয়েছে। তারা ৮ ম্যাচে একটি মাত্র জয় পেয়েছে এই মোহামেডানকে হারিয়েই। এমন টার্গেট নিয়েই সোমবার নিজেদের হোম ভেন্যুতে মাঠে নামে নোফেল। সাফল্যও পায় তারা। ম্যাচের শুরু থেকেই মোহামেডানের বিপক্ষে আক্রমণাতœক ফুটবল উপহার দেয় নোফেল। বেশ কিছু সুযোগও পায় তারা। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় ম্যাচের ৮৫ মিনিট পর্যন্ত গোলের দেখা পায়নি নবাগত দলটি। তবে পরের মিনিটে ঠিকই গোল আদায় করে নেয় তারা। ৮৬ মিনিটে মোহামেডান ডিফেন্ডার আতিকুর রহমান মিশু অবৈধভাবে বাধা দেন নোফেলের রাইট ব্যাক মাসুদ রানাকে। ফলে রেফারি পেনাল্টির নির্দেশ দেন। পেনাল্টি থেকে নোফেলের হয়ে গোল করেন ইসমাইল বাঙ্গুরা (১-০)। শেষ পর্যন্ত এই ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে নোফেল। এটি তাদের দ্বিতীয় জয়। বিপরীতে মোহামেডানের ষষ্ঠ হার।

এদিন ময়মনসিংহের রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে লিগের আরেক ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী ৩-১ গোলে হারায় স্বাগতিক সাইফ স্পোর্টিং ক্লাবকে। বিজয়ী দলের পক্ষে নাইজেরিয়ান ফরোয়ার্ড সানডে চিজোবা দু’টি ও স্থানীয় ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন একটি গোল করেন। সাইফের হয়ে এক গোল শোধ দেন রাশিয়ান ফরোয়ার্ড ডেনিস বলশেকভ।

এই জয়ে আবাহনী ১০ ম্যাচে ২৪ পয়েন্ট পেয়ে ফের তালিকার শীর্ষে উঠে আসলো। ৯ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে সাইফ রইলো চতুর্থস্থানেই। এদিকে একই দিন ঢাকা ভেন্যূর খেলায় বর্তমান রানার্সআপ শেখ জামাল ধানমন্ডি ক্লাবের পয়েন্টে ভাগ বসিয়েছে চট্টগ্রাম আবাহনী। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে গোলশূণ্য ড্র করে শেখ জামাল। এই ড্র’তে ১০ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে তালিকার ষষ্ঠস্থানেই থাকলো শেখ জামাল। ৯ ম্যাচে ১১ পয়েন্ট পাওয়া চট্টগ্রাম আবাহনী একধাপ এগিয়ে সপ্তমস্থানে উঠে আসলো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোহামেডান

৪ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ