Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

একদিন বিরতিতে সূচকে বড় দরপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ৯:১৪ পিএম

একদিন বিরতি দিয়ে আবারো দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতন হয়েছে। সোমবার (৪ মার্চ) সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তবে দিনশেষে আর্থিক লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৪৩ টি কোম্পানির ১২ কোটি ৩৬ লাখ ৫৮ হাজার ৪২৮ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৩ টির, কমেছে ২২৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩ টি কোম্পানির শেয়ার। দিনশেষে ডিএসইতে ৬৮২ কোটি ১ লাখ ৯৩ হাজার টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এটি আগের দিনের চেয়ে ২০ কোটি টাকা বেশি।

এদিন, ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৪০ পয়েন্ট কমে ৫ হাজার ৬৮২ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৯৯১ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ৩০৯ পয়েন্টে নেমে আসে।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, স্কয়ার ফার্মা, প্রমিয়ার ব্যাংক, ফরচুন সুজ, সিঙ্গার বিডি, ন্যাশনাল টিউবস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও আলিফ ইন্ডাস্ট্রিজ।

দাম বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- জেনেক্স ইনফোসিস, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, কে এন্ড কিউ, সাফকো স্পিনিং, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, সোনার বাংলা ইন্স্যুরেন্স, রূপালী ব্যাংক লি., রেকিট বেনকিজার ও এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

অন্যদিকে, দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো-- আরএকে সিরামিকস, মুন্নু সিরামিক, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালান্সড ফান্ড, ফার্স্ট ফাইন্যান্স, বে-লিজিং এন্ড ইনভেস্টমেন্ট, সি এন্ড এ টেক্সটাইল, মুন্নু স্টাফলার, তুংহাই নিটিং এন্ড ডাইং, রূপালী লাইফ ইন্স্যুরেন্স ও ইস্টার্ন হাউজিং।#

 

যশোরে নিখোঁজের একদিন পর শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার
যশোর ব্যুরো
যশোর শহরতলীর ধর্মতলা এলাকা থেকে সোমবার সন্ধ্যায় তৃষা (৮) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার হয়েছে।
স্থানীয় বাসিন্দা ইজিবাইকচালক তরিকুল ইসলামের মেয়ে তৃষা রোববার বিকালে খেলার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হবার পর নিখোঁজ হয়। নিহত তৃষার মা জোসনা জানান, রোববার বিকালে তৃষা খেলতে বের হয়ে রহস্যজনকভাবে নিখোঁজ হয়। মাইকিংসহ সবখানে খোঁজাখুজি করেও সন্ধান মেলেনি তৃঞ্চার। সোমবার সন্ধ্যায় প্রতিবেশীর ডোবায় তার বস্তাবন্দি লাশ পাওয়া যায়। ঘটনাস্থলে উপস্থিত কোতয়ালি থানার পরিদর্শক (তদন্ত) শামসুদ্দোহা জানান, পুলিশ হত্যার কারণ উদঘাটনের চেষ্টা করছে। পুলিশ জানায়, নিহতের প্রতিবেশী এক দম্পতি রহস্যজনকভাবে গা-ঢাকা দিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দরপতন

১২ জানুয়ারি, ২০২০
২৮ জুলাই, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ