Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

ফিলিস্তিনের জন্য ১০ লাখ ডলার সহায়তা আফগানিস্তানের

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

ফিলিস্তিনকে আর্থিক সহয়তার হাত বাড়িয়ে দিয়েছে আফগানিস্তান সরকার। ১০ লক্ষ ডলারের এই আর্থিক সহায়তা ফিলিস্তিনের শরণার্থীদের দেয়া হয় আফগান সরকারের পক্ষ থেকে। খবর মিডল ইস্ট মনিটর।
প্রতিবেদনে বলা হয়, তুরস্কের বাণিজ্যিক রাজধানী ইস্তাম্বুলে এক অনুষ্ঠানের মাধ্যমে এ অর্থ সহায়তা প্রদান করা হয়। তুরস্কে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত আব্দুল রহিম সায়িদ জাতিসংঘের ত্রাণ বিভাগের কমিশনার জেনারেল পিয়েরে খ্রাহেনবুহলের কাছে এ সহায়তা তুলে দেন। এ অনুষ্ঠানে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু ফিলিস্তিনীদের প্রতি সহয়তার হাত বাড়িয়ে দেয়ার জন্য আফগান সরকারের বেশ প্রশংসা করেন।
উল্লেখ্য, ২০০১ সাল থেকে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী আফগানিস্তানে অবস্থান করছে। বর্তমানে দেশটির সরকার নিজেরাই দারিদ্রতার সঙ্গে লড়াই করে যাচ্ছে। ইইউ এবং আফগান সরকারের এক যৌথ গবেষণায় দেখা গেছে ২০১৬-১৭ অর্থ বছরে আফগানিস্তানের দরিদ্রের হার প্রায় ৫৫ শতাংশ।
মেভলুত কাভুসোগ্লু বলেন, আফগানিস্তানের মানুষ নিজেদের এই খারাপ অবস্থার মধ্যেও ফিলিস্তিনিদের জন্য ১০ লক্ষ ডলার সহায়তা প্রদান করেছে। তাদের এই অর্থ ফিলিস্তিনের ভাই-বোনদের শিক্ষা, ক্ষুধা এবং গৃহহীনদের জন্য কাজে লাগবে। তিনি আরো বলেন, আফগানিস্তানের এই সহায়তা কখনো ভুলে যাওয়ার মতো নয়। ফিলিস্তিনের মানুষ কখনো তা ভুলে যাবে না।
তুরস্কে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত আব্দুল রহিম সায়িদ বলেন, আমারা আফগানিস্তানের মানুষও অর্থনৈতিক কষ্টে রয়েছি। আমরা যুদ্ধ করছি আমাদের জনগণের ভবিষ্যতের জন্য। আমরা বুঝতে পারি ফিলিস্তিনে মানুষ কতটা কষ্টে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ