Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

কৃত্রিম সংবাদ পাঠিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

চীনের শিনহুয়া নিউজ এজেন্সিতে খবর পরিবেশন করার পরে এর উপস্থাপিকাকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনা হয়েছে হয়। দেশটির বিভিন্ন গনমাধ্যমেও আসে তার সংবাদ উপস্থাপনের বিষয়টি। আলোচনার মূল কারণ শিনহুয়া নিউজের এক মিনিটের ভিডিওতে দেখা ওই সংবাদ পাঠিকা মূলত একটি রোবট।
কৃত্রিম বুদ্ধিমত্তার এই রোবটটির নাম শিন শিয়াওমেং। এই রোবটকে শিনহুয়ার নিউজের উপস্থাপিকা কু মেংয়ের আদলে তৈরি করা হয়েছে।
নিউজ ডট কম পিকিং জানিয়েছে, কৃত্রিম মুখভঙ্গি এবং বিভিন্ন অভিব্যক্তির সমন্বয়ে তৈরি রোবটটি গোলাপী রংয়ের পোশাক এবং কানে ছোট দুল পড়ে বেইজিংয়ে অনুষ্ঠিত পার্লামেন্টের বার্ষিক সভা সম্পর্কে খবর উপস্থাপন করেছে। শিনহুয়া এবং প্রযুক্তি প্রতিষ্ঠান সোগোউ ইনক যৌথভাবে এই রোবটটি তৈরি করেছে।
কৃত্রিম বুদ্ধিমত্তার এআই উপস্থাপক এর আগেও তৈরি করেছিল শিনহুয়া। গত বছরের নভেম্বরে পূর্বাঞ্চলীয় উঝেন শহরের ওয়ার্ল্ড ইন্টারনেট কনফারেন্সে পুরুষের আদলে তৈরি দুটি এআই উপস্থাপককে প্রকাশ্যে আনে শিনহুয়া। এর মধ্যে একটি রোবট সংবাদ পাঠক ইংরেজিতে এবং অন্যটি চীনা ভাষায় কথা বলতে পারে। চীনের ওই প্রতিষ্ঠানটির দাবি, শিন শিয়াওমেং বিশ্বের প্রথম নারী রোবট সংবাদ পাঠিকা। এর আগে জানুয়ারি মাসের শেষের দিকে এরিকা নামের এক রোবট সংবাদ পাঠিকা তৈরির কথা জানিয়েছিল জাপানের ওসাকা বিশ্ব বিদ্যালয়ের ইন্টেলিজেন্ট রোবোটিক্স ল্যাবরেটরি। ওই রোবটটি আগামী এপ্রিল থেকেই পুরোদমে সংবাদ পাঠ করবে বলে জানিয়েছিলেন ল্যাবরেটরির পরিচালক হোরিশি ইশিগোরি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১২ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ