Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

পাসপোর্ট সঙ্কটে হজযাত্রী

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

হজযাত্রীদের নতুন পাসপোর্ট সঙ্কটের দরুণ নিবন্ধনে বিপর্যয় দেখা দিয়েছে।বেসরকারি হজযাত্রীদের নিবন্ধন সম্পন্ন করার আর মাত্র ৫ দিন বাকি। আগামী ১০ মার্চ নিবন্ধনের সময়সীমা শেষ হয়ে যাচ্ছে। এতে প্রাক-নিবন্ধিত হজযাত্রীরা চরম হতাশায় ভুগছেন। নতুন পাসপোর্ট পেতে গলদঘর্ম পোহাচ্ছেন হজযাত্রীগণ। দেড় দু’মাসেও পাসপোর্ট সরবরাহ করতে পারছে না পাসপোর্ট অধিদপ্তর। ফলে নিবন্ধন প্রক্রিয়া নিয়ে হজ এজেন্সীগুলো বিপাকে পড়েছে।
হাব কর্তৃপক্ষ নিবন্ধনের সময়সীমা বৃদ্ধির জন্য আগামী ১০ মার্চ ধর্ম মন্ত্রণালয়ে লিখিত আবেদন জানাবে। হাবের সভাপতি আলহাজ আব্দুস ছোবহান ভূঁইয়া (হাসান) গতকাল রাতে এ বিষয়টি নিশ্চিত করেছেন। হজযাত্রীদের পাসপোর্ট সংকটের দরুন নিবন্ধন কার্যক্রমে গতি বাড়ছে না বলেও হাব সভাপতি উল্লেখ করেন। কেউ কেউ বলছেন, পাসপোর্ট অফিসে মেশিন নষ্ট হওয়ায় যথা সময়ে পাসপোর্ট সরবরাহ করতে পারছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সময় মতো পাসপোর্ট হাতে না পাওয়ায় অধিকাংশ হজযাত্রীই নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারছে না। সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি অনুযায়ী চলতি বছর বেসরকারী ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে ১ লাখ ২০ হাজার হজযাত্রী হজে যাবেন। সরকারী ব্যবস্থাপনায় ৭ হাজার ১শ’ ৯৮ জন হজে যেতে পারবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগষ্ট পবিত্র হজ হবার কথা। গতকাল সোমবার পর্যন্ত সরকারী ব্যবস্থাপনায় নিবন্ধন হয়েছে ৩ হাজার ৯শ ৯৫ হজযাত্রী এবং বেসরকারী ব্যবস্থাপনায় নিবন্ধন হয়েছে ৩ হাজার ৮শ ১৮ জন হজযাত্রী । সরকারী ব্যবস্থাপনায় নিবন্ধনের সময়সীমা আজ মঙ্গলবার শেষ হলেও ধর্ম মন্ত্রণালয় আগামী ১২ মার্চ পর্যন্ত সময় বর্ধিত করেছে।
খোঁজ নিয়ে জানা গেছে, হজ এজেন্সী জাবালে নূর ট্রাভেলসের দুই শতাধিক হজযাত্রীর মধ্যে মাত্র ৫০ জনের পাসপোর্ট হাতে পাওয়া গেছে। জাবালে নূর ট্রাভেলসের স্বত্বাধিকারী মুফতি জুনায়েদ গুলজার বর্তমানের বরিশালে গিয়েছেন হজযাত্রীদের পাসপোর্ট সংগ্রহ করতে। কোবা এয়ার ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মাওলানা মাহমুদুর রহমান জানান, নওগাঁ-এর হজযাত্রী আলী হোসেন, খোরশেদ আলম, শাহারা ভানু, নার্গিস আরা, এবং রাঙ্গামাটির হজযাত্রী আব্দুল হাই সেলিম গত ফেব্রুয়ারী মাসে পাসপোর্ট হাতে পাওয়ার কথা থাকলেও অদ্যাবধি পাসপোর্ট পাচ্ছে না। আবাবিল হজ গ্রুপের চেয়ারম্যান মো. আবু ইউসুফ জানান, টাঙ্গাইলের হজযাত্রী হাবিব উল্লাহ পীর সাহেব, জামালপুরের হজযাত্রী মাওলানা আবু খালেদ, বগুরার হজযাত্রী মাওলানা আব্দুর রউফ, পাবনার মাওলানা হানিফ, যশোরের আশেক এলাহী, ফেনীর মাওলানা জালাল, চট্রগ্রামের হাফেজ হোসাইন , কুমিল্লার মাওলানা আব্দুর রহমান ও বরিশালের মাওলানা মশিউর রহমান বিগত দু’মাসেও পাসপোর্ট হাতে না পাওয়ায় নিবন্ধন কার্যক্রম করতে পারেনি। মো. আবু ইউসুফ সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে হজযাত্রী নিবন্ধনের সময়সীমা আগামী ১৫ এপ্রিল পর্যন্ত বর্ধিত করার জোর দাবী জানিয়েছেন। তিনি হজযাত্রীদের পাসপোর্ট অগ্রাধিকার ভিত্তিতে সরবরাহ নিশ্চিতকরণে স্বরাষ্ট্র মন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন।



 

Show all comments
  • Sk.md.monowar Rahman ৬ মার্চ, ২০১৯, ৮:১৪ পিএম says : 0
    পাসপোর্ট পাই নাই, হজ্জ্ব।
    Total Reply(0) Reply
  • nurun nahar begum ৭ মার্চ, ২০১৯, ৪:২৭ পিএম says : 0
    ১৮ ফেব্রুয়া‌রি ২০১৯ তা‌রিখ পাস‌পোর্ট কর‌তে দি‌য়ে‌ছি। আজ ৭ তা‌রিখ পর্যন্ত পু‌লিশ ভে‌রি‌ফি‌কেশন জমা দেয় নি। ক‌বে পাস‌পোর্ট পাব, আর ক‌বে রে‌জি‌ষ্ট্রেশন কর‌বো?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৪ ফেব্রুয়ারি, ২০১৯
২০ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ