Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

তুরস্কের কাছে এফ-৩৫ বেচবে না যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১১:১৩ পিএম

রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কিনলে তুরস্কের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বেচবে না যুক্তরাষ্ট্র। মার্কিন ব্লুমবার্গ টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে তুরস্ককে এমনটাই হুঁশিয়ারি দিলেন মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান। নিজের অবস্থান জানিয়ে শানাহান বলেন, ‘এস-৪০০ এবং এফ-৩৫ একসঙ্গে যেতে পারে না।’ রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে তুরস্কের কাছে পঞ্চম প্রজন্মের এফ-৩৫ বিমান বিক্রি করা সংশয়ের মধ্যে পড়বে বলে হুঁশিয়ারি দেন তিনি।

এর আগে রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি বাতিল করে মার্কিন পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র কেনার প্রস্তাব দিয়েছিল ওয়াশিংটন। কিন্তু আঙ্কারা এ প্রস্তাব প্রত্যাখ্যান করে। এ প্রসঙ্গে শনিবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত ক্যাভুসোগ্লু বলেছেন, তার দেশ পশ্চিমা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে না পেরে রাশিয়ার তৈরি ব্যবস্থা কিনেছে। সূত্র: ডেইলি সাবাহ।



 

Show all comments
  • A.F.M Tariqul Islam ৫ মার্চ, ২০১৯, ৯:২১ এএম says : 0
    USA is a ............, ...... country .
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ