Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

রাজধানীতে দ্বিতীয়বারের মতো শুরু হচ্ছে দুটি আন্তর্জাতিক প্রদর্শনী

প্রকাশের সময় : ১৭ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আগামী ২৬ মে থেকে রাজধানী ঢাকায় শুরু হতে যাচ্ছে দ্বিতীয় ‘বাংলাদেশ বিল্ডকন ২০১৬’ এবং ‘বাংলাদেশ উড ২০১৬’ শীর্ষক ভবন ও নির্মাণ অবকাঠামো এবং কাঠ শিল্পের দুটি আন্তর্জাতিক প্রদর্শনী। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিতব্য তিনদিনব্যাপী এ প্রর্দশনী দুটিতে শতাধিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। নির্মাণ অবকাঠামো ও কাঠশিল্পের আধুনিকায়ন এবং উন্নয়নে এ শিল্পের নতুন উদ্ভাবন, প্রযুক্তি, পণ্যসামগ্রী তুলে ধরা হবে প্রদর্শণী দু’টিতে।
এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড এবং ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস লিমিটেড যৌথভাবে প্রর্দশণী দু’টির আয়োজন করছে। সহযোগিতা করছে ভারতের পিএইচডি চেম্বার অব কমার্স। দ্বিতীয় ‘বাংলাদেশ বিল্ডকন ২০১৬’ প্রদর্শণীতে একটি কার্যকরী বিপণন প্লাটফর্ম এবং সহযোগিতামূলক শিল্প ফোরাম দেশ-বিদেশের শীর্ষস্থানীয় সরবরাহকারীদের স্থাপত্য, নির্মাণ, নির্মাণ সামগ্রী, প্রকৌশল, উদ্ভাবন, ইন্টেরিয়র ডিজাইন তুলে ধরবে। ‘বাংলাদেশ বিল্ডকন ২০১৬’এর মূল উদ্দেশ্য দ্রæত বর্ধনশীল ভবন এবং নির্মাণ শিল্পের জন্য সংশ্লিষ্ট সব রকম পণ্য-সামগ্রী তুলে ধরা এবং এ শিল্পকে আরো এক ধাপ এগিয়ে নেওয়া। বাংলাদেশের দ্রæত বর্ধনশীল খাতগুলোর মধ্যে উল্লেখযোগ্য নির্মাণ শিল্প। এই শিল্পের সামনে রয়েছে অপার সম্ভাবনা। গত বিল্ডকন প্রদর্শণীতে এই শিল্প সংশ্লিষ্ট সকল অংশীদারদের বিপুল সমাগম দর্শক এবং অংশগ্রহণকারীদের মধ্যে ইতিবাচক ব্যবসায়িক সম্পর্ক স্থাপনে সহায়ক হয়েছিল। সেই ধারাবাহিকতায় এবারের প্রদর্শণীর আয়োজন।
দ্বিতীয় ‘বাংলাদেশ উড ২০১৬’ হচ্ছে কাঠ এবং আসবাব শিল্পের একমাত্র এবং অনন্য আর্ন্তজাতিক ট্রেডশো যেখানে এই শিল্প সংশ্লিষ্ট মেশিনারি, ম্যাটেরিয়াল, যন্ত্রপাতি এবং সহায়ক অন্যান্য পণ্য প্রদর্শন করা হবে। বাংলাদেশের আসবাবশিল্প স্থাণীয়ভাবে এবং বিশ্বব্যাপী প্রতিনিয়ত বিস্তৃত হচ্ছে। ৯০ এর দশকে এই খাত যান্ত্রিক উৎপাদনভিত্তিক শিল্পে পরিণত হয়।
তখন থেকেই আসবাব ব্যবসা আধুনিক যন্ত্রপাতি, উদ্ভাবনীমূলক ডিজাইন এবং বৈচিত্র্যপূর্ণ উপকরণের ব্যবহারের মাধ্যমে বড় হতে থাকে। বাংলাদেশ উড ২০১৬’এর লক্ষ্য বৈশ্বিক প্রযুক্তিকে এদেশে নিয়ে আসা এবং স্থানীয় শিল্পের দোরগোড়ায় তা পৌছে দেওয়া। বাংলাদেশ ফার্নিচার এক্সপোর্ট এসোসিয়েশন (বিএফইএ) এবং বাংলাদেশ ফার্নিচার ইন্ডাস্ট্রিজ ওনার্স অ্যাসোসিয়েশন (বিএফআইওএ)’এর সদস্যদের আকৃষ্ট করতেই এবারের প্রদর্শনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজধানীতে দ্বিতীয়বারের মতো শুরু হচ্ছে দুটি আন্তর্জাতিক প্রদর্শনী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ