Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

প্রশ্ন : আমি আমার স্ত্রীকে ৬ মাস পূর্বে কোর্টের মাধ্যমে তালাক দিয়েছি। আমাদের ৬ বৎসরের ১ সন্তান রয়েছে। আমরা আবার একত্রে হতে চাচ্ছি। শরীয়াহ মোতাবেক কি ভাবে নিতে পারব।

ওবায়দুল হক
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:১২ এএম

উত্তর : যদি তালাকে বায়েন বা পূর্ণাঙ্গ বিচ্ছেদ কোর্টের মাধ্যমে করে থাকেন এবং পরবর্তী ইদ্দত শেষ হয়ে গিয়ে থাকে, তাহলে আপনারা আর একত্রে হতে পারবেন না। শরীয়াহ মোতাবেক নেওয়ার দু’টি পথ আছে। এক. স্ত্রী যদি অন্য কোথাও সংসারী হন, আর সে স্বামী মারা যান, তাহলে পূর্ণ ইদ্দত (৪ মাস ১০ দিন) পার হওয়ার পর দু’জনে সম্মত হলে এই বিধবাকে আপনি সম্পূর্ণ নতুন করে বিবাহ করতে পারেন। দুই. প্রথমে তাকে অন্যত্র বিবাহ বন্ধনে আবদ্ধ হতে হবে, নতুন স্বামীর সাথে দৈহিক মিলন হতে হবে, এরপর যদি তাকে আপনার বা অন্য কারো প্রভাব বিস্তার ছাড়া সংগত কারণে তার নতুন স্বামী তাকে তালাক দেয়, তখন সম্পূর্ণ ইদ্দত শেষে (সন্তান পেটে থাকলে তার প্রসবের পর) নতুন করে আপনি এই স্বামী পরিত্যাক্তাকে বিয়ে করতে পারেন। এভাবেই পুনরায় আপনারদের মিলন সম্ভব। এছাড়া অন্য কোনো কৃত্রিম বা সাজানো পথ শরীয়ত সম্মত নয়। এরচেয়ে অনেক সহজ হলো আপনি ধরে নিন, আপনার এ স্ত্রী মারা গিয়েছেন। সন্তানদের জন্য বা আপনার নিজের জীবনের জন্য খুব সুবিধাজনক না হলেও নতুন কাউকে বিয়ে করে নিন। আর এখন যতকিছু মনে আসছে এসবই তালাক দেওয়ার আগে ভাবা উচিত ছিল। যারা তালাক দেন, তাদের এসব আগেই ভেবে নেওয়ার জন্য আবেদন রাখব।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • Mohammad Mahabub Alam ৫ মার্চ, ২০১৯, ২:১১ এএম says : 0
    সুন্দর উত্তর
    Total Reply(0) Reply
  • Sanzidul Islam ৫ মার্চ, ২০১৯, ৫:৫২ এএম says : 0
    Mash allah.. onk sundhur uttor ....
    Total Reply(0) Reply
  • No Name ১৪ মার্চ, ২০১৯, ৮:৫৫ এএম says : 0
    I am sorry to say আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী is totally wrong. When the Quran clearly has guidance about divorce, I am not sure why Fatwa is needed. In short, the Quran allows max 3 divorces with the same person so what আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী said to apply only if somebody had gotten divorced three times. Quran also has guidance about divorce process which is 3 times talaq in 3 months = 1 divorce, Bangladesh court system also has 3 months waiting period but I am not 100% sure. With one divorce stopping you to get together again will be haram so please go by the Quran, if the Quran doesn't give your answer clearly look in Hadith but don't listen to Fatwa.
    Total Reply(0) Reply
  • Fatema Begum ৬ মার্চ, ২০১৯, ১০:৩১ এএম says : 0
    ata hoyto thik ace,kintu amar akta prosno cilo,jodi uttor ta pai khob upokrito hobo,ami rag kore babar badi asi 1 bocos amar kono khuj khobor kore nai tai diborce notis pathai jeno tar ase sob mitt kore ney,kew aseni 6 mas holo,ami akhono amar bor k valobasi,notun kore ki r tar sathe biye kora jabena, se amay diborce ba mohorana konotai deynai,ami o bujinai aivabe diborce hoye jabe,
    Total Reply(0) Reply
  • sotter shondani ১৬ মার্চ, ২০১৯, ৩:০৫ পিএম says : 0
    apni dr. jaker naek ar kache lene nen .oni apake bolbe balo kotha. apnar bow k onno jon keno bia korbe tar por apni bia korte parben a sob vhoae .. ai shob shoytani chara kichie na .4 mas 10 din or 3 mas 10 din atai jotosto .
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ