Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

‘শিশুদের ঝরে পড়া কমেছে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, প্রাথমিক স্তরে শিশুদের ঝড়ে পড়া রোধে সরকার ৮ ধরণের পদক্ষেপ গ্রহণ করেছে। পদক্ষেপসমূহের মধ্যে বছরের শুরুতে প্রতিটি বিদ্যালয় ক্যাচমেন্ট এলাকাভিত্তিক শিমু জরিপপূর্বক ভর্তি নিশ্চিত করা, নিয়মিত মা সমাবেশ, উঠান বৈঠক এবং হোম ভিজিট করা, বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা, রুপালী ব্যাংক শিউর ক্যাশের মাধ্যমে শতভাগ শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করা এবং একভ‚ত শিক্ষা কার্যক্রম চালু করা। সরকারের এসব দূরদর্শী কর্মপরিকল্পনা গ্রহণের মাধ্যমে প্রাথমিক স্তর থেকে শিশুদের ঝড়ে পড়া রোধ করা সম্ভব হয়েছে।
গতকাল সোমবার টেবিলে উত্থাপিত চট্টগ্রাম থেকে নির্বাচিত এমপি মাহফুজুর রহমানের মন্ত্রীকে করা প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের মুলতবি অধিবেশন শুরু হয়।
অসীম কুমার উকিলের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সারাদেশে ৬৫ হাজার ৫৯৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ১ লাখ ৩৪ হাজার ১৪৭টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। কিন্তু এসব শিক্ষা প্রতিষ্ঠানে আপাতত একজন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ও একজন অফিস সহায়ক নিয়োগের সরকারের কোন পরিকল্পনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন