Inqilab Logo

ঢাকা, শুক্রবার ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬, ১৯ শাবান ১৪৪০ হিজরী।

দক্ষিণাঞ্চল জুড়ে মাঝারী বৃষ্টি শুরু

গোল আলু, তরমুজ ও বোরো বীজতলাসহ রবি ফসলের জন্য অশনি সংকেত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ৯:৪৬ এএম

শেষ রাত থেকে মেঘলা আকাশে আজ সকাল সাড়ে ৮টা থেকে বরিশাল সহ দক্ষিণাঞ্চল জুড়ে মাঝারী বর্ষণ শুরু হয়েছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোথাও বজ্র বৃষ্টি বা শিলা বৃষ্টি ছিলনা। আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুযায়ী আজ দক্ষিণাঞ্চলে ভোর হয়েছে মেঘলা আকাশ নিয়ে। সূর্যোদয় দেখেনি দক্ষিণাঞ্চলের কেউ । এ বৃষ্টিপাত রবি ফসলর ঝুঁকি বৃদ্ধি করছে। বরিশাল সহ দক্ষিণাঞ্চলের নদী বন্দরগুলোকে ২ নম্বর সতর্ক সংকেতের আওতায় আনা হয়েছে। ফলে অনধিক ৬৫ফুট দৈর্ঘ্যের সব যাত্রীবাহী যন্ত্রচালিত নৌযানের চলা বন্ধ রাখা হয়েছে। মেঘলা আবহাওয়ার কারণে বরিশালে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রী সেলসিয়াসে বৃদ্ধি পেয়েছে। যা গতকাল (সোমবার) সকালে ছিল ১৬.১ডিগ্রী সেলসিয়াস। গত রবিবার বরিশালে তাপমাত্রা ছিল ১১ডিগ্রী সেলসিয়াস। ফলে মাত্রা ৪৮ ঘণ্টার ব্যবধানে বরিশালে তাপমাত্রার পারদ উঠল প্রায় ৮ডিগ্রী সেলসিয়াস।
গত ২৬ ফেব্রুয়ারি দক্ষিণাঞ্চলে মৌসুমের প্রথম বৃষ্টিপাত রবি ফসলের জন্য কিছুটা উপকারী হলেও আজকের এ বৃষ্টিপাত অব্যাহত থাকলে গোল আলু, তরমুজ ও বোরো বীজতলা সহ বেশীরভাগ রবি ফসলের জন্য মারাত্মক সংকট সৃষ্টি করতে পারে। এমনকি আম ও লিচু সহ মৌসুমি ফলের জন্যও এ বৃষ্টিপাত বিপর্যয় ডেকে আনতে পারে বলে শঙ্কিত কৃষিবিদগন।
আবহাওয়া বিভাগ থেকে আজ এবং আগামীকালও দক্ষিণাঞ্চল সহ দেশের বিভিন্ন এলাকায় দমকা ও ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি সহ বজ্র বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে। সেই সাথে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বৃষ্টি ও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির আশংকার কথাও জানান হয়েছে।
আবহাওয়া বিভাগের মতে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ৪৮ঘন্টায় আবহাওয়া পরিস্থিতি উন্নতির আশা করছে আবহাওয়া বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২২ ফেব্রুয়ারি, ২০১৯
১১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ