Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

কাল ঢাকা আসছেন সউদীর দুই মন্ত্রীর নেতৃত্বে ৩৪ সদস্যের প্রতিনিধি দল

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:১৮ পিএম

আগামীকাল ঢাকা আসছেন সউদী আরবের দুই মন্ত্রীসহ বিনিয়োগ সংক্রান্ত উচ্চ পর্যায়ের ৩৪ সদস্যের একটি প্রতিনিধিদল। তাদের এ সফরকে কেন্দ্র করে ২ হাজার কোটি ডলারের বিনিয়োগ প্রস্তাব তৈরি করেছে বাংলাদেশ। এটি সউদী মন্ত্রীদের নেতৃত্বাধীন দেশটির এ-যাবৎকালের সর্ববৃহৎ প্রতিনিধি দলের বাংলাদেশ সফর ।
জ্বালানি খাতের পাশাপাশি অন্যান্য খাতেও বিনিয়োগ বাড়াচ্ছে সউদী আরব। তারই অংশ হিসেবে সম্প্রতি দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান পাকিস্তান সফরকালে সে দেশে ২ হাজার কোটি ও ভারত সফরকালে দেশটিতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সউদী প্রিন্স মোহাম্মদ বিন সালমান মনোনীত ৩৪ সদস্যবিশিষ্ট উচ্চপর্যায়ের প্রতিনিধি দলটি আগামীকাল বুধবার রাতে ঢাকা পৌঁছাবে। সউদী সরকারের অর্থ ও পরিকল্পনা এবং বাণিজ্য-বিনিয়োগমন্ত্রী থাকছেন প্রতিনিধি দলে। এছাড়া একজন উপমন্ত্রী ও কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাও থাকছেন। প্রতিনিধি দলের সফরটি হবে একদিনের।
বৃহস্পতিবার রাতেই প্রতিনিধি দলের ঢাকা ত্যাগ করার কথা রয়েছে। বৃহস্পতিবার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ ছাড়াও সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে দলটির আলোচনা-মতবিনিময় সভা অনুষ্ঠিত হওয়ার সূচি নির্ধারিত আছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সউদী আরবের এত বেশিসংখ্যক উচ্চপর্যায়ের প্রতিনিধির বাংলাদেশ সফর এটিই প্রথম। দেশটির অর্থ ও পরিকল্পনামন্ত্রী মোহাম্মেদ আল তোয়াইজরি এবং বাণিজ্য ও বিনিয়োগবিষয়ক মন্ত্রী ড. মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবির নেতৃত্বে প্রতিনিধি দলটি এ সফরে আসছে। সউদী ফান্ড ফর ডেভেলপমেন্ট ও পাবলিক ইনভেস্টমেন্ট-বিষয়ক উচ্চপর্যায়ের কর্মকর্তারাও থাকছেন প্রতিনিধি দলে।
সূত্র জানায়, সউদী প্রতিনিধি দলের সফর সামনে রেখে ২ হাজার কোটি ডলারের বেশি বিনিয়োগের একটি প্রস্তাব চূড়ান্ত করেছে ঢাকা। পর্যটন, জ্বালানি, অবকাঠামো খাতকে অগ্রাধিকার দিয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এ প্রস্তাবনা তৈরি করেছে। তবে সউদী মন্ত্রীদের সফরে দ্বিপক্ষীয় কোনো চুক্তি বা সমঝোতা হবে কিনা, তা এখনো চূড়ান্ত হয়নি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ