Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিন দিনের আন্তর্জাতিক মোটর শো হবে ঢাকায়

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ৩:৩০ পিএম

ঢাকায় তিন দিনের আন্তর্জাতিক মোটর শো’র আয়োজন করেছে সেমস বাংলাদেশ। আগামী ১৪ থেকে ১৬ মার্চ রাজধানীর কুড়িল ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশসহ ১৬টি দেশের মোটর কার ছাড়াও বাইক, যন্ত্রাংশ, বিভিন্ন ব্যাংকসহ ২৬৫টি প্রতিষ্ঠান অংশ নেবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। আগামী ১৪ মার্চ সকাল ১১টায় প্রদর্শনীর উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

মঙ্গলবার (৫ মার্চ) রাজধানীর পুরানা পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে প্রদর্শনী আয়োজনের বিভিন্ন দিক তুলে ধরেন সেমস গ্লোবাল ইউএসএ অ্যান্ড এশিয়া প্যাসিফিকের প্রেসিডেন্ট অ্যান্ড গ্রুপ এমডি মেহেরুন এন ইসলাম। তিনি জানান, ঢাকা মোটর শো বাংলাদেশের অটোমোটিভ শিল্পের একমাত্র আন্তর্জাতিক প্রদর্শনী। এ প্রদর্শনী নতুন যানবাহনের একটি বড় প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। এটি সেমস গ্লোবাল আয়োজিত ১৪তম ঢাকা মোটর শো, ৫ম বাইক শো, ৪র্থ অটোপার্টস শো এবং ৩য় কমার্শিয়াল অটোমোটিভ শো-২০১৯।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন প্রদর্শনী আয়োজনের সহযোগি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। এরা হলেন- জাপানি গাড়ির ব্রান্ড সুবারুর ব্যবস্থাপনা পরিচালক হাসনাইন মো. রিয়াদ, এনার্জি প্যাকের এজিএম ফাইয়াজ এইচ. চৌধুরী, সুজুকির হেড অব সেলস এ. কে. এম তৌহিদুর রহমান, সেমস্ বাংলাদেশের নির্বাহী পরিচালক তানভীর কামরুল ইসলাম ও হেড অব মার্কেটিং নঈম শরিফ। প্রদর্শনী থেকে আকর্ষণীয় দামে সুবারুসহ সব ব্রান্ডের বিভিন্ন গাড়ি কিনতে পারবেন অংশগ্রহণকারীরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশে গাড়ির বাজার দ্রুত বাড়ছে। দৈনিক গড়ে ৬৩টি করে গাড়ি রাস্তায় নামছে। গত তিন বছরে গাড়ি বিক্রির হার তিনগুণ হয়েছে। একই সময়ে মোটরবাইক বিক্রি বেড়েছে দ্বিগুণেরও বেশি। বিকল্প জ্বালানিসহ সিএনজি রূপান্তর হচ্ছে প্রচুর। এর সঙ্গে যন্ত্রাংশসহ অন্যান্য আনুষঙ্গিক পণ্যেও চাহিদা ব্যাপকভাবে বাড়ছে। তারা জানান, বাংলাদেশে একটি সময় বেশিরভাগই পুরাতন গাড়ি আসতো। এতে করে ডাম্পিং গাড়ির বাজার হয়ে উঠছিল বাংলাদেশ। তবে সেমসের এধরনের প্রদর্শনীর আয়োজনের মাধ্যমে সচেতনতা বৃদ্ধির ফলে এখন প্রচুর নতুন গাড়ি আসছে। ক্রেতারা প্রায় পুরাতন গাড়ির দামে নতুন গাড়ি কিনতে পারছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ