Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬, ১৭ শাবান ১৪৪০ হিজরী।

বাংলাদেশ এখন উত্তর কোরিয়ার মতো -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ৬:০৯ পিএম

দেশে এখন কোন গণতন্ত্র নেই, কথা বলার স্বাধীনতা নেই মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশ এখন উত্তর কোরিয়ার মতো হয়ে গেছে। তিনি বলেন, বিদেশি সংবাদমাধ্যমে বাংলাদেশকে এখন বিশ্বের সঙ্গে যোগাযোগবিচ্ছিন্ন একদলীয় শাসনের উত্তর কোরিয়ার সঙ্গে তুলনা করা হয়। বিদেশি পত্রিকায়, সংবাদ মাধ্যমে এখন বলা হয় বাংলাদেশ উত্তর কোরিয়ার মতো হয়ে গেছে। মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ত্রয়োদশ কারাবন্দি দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্রফোরাম ও উত্তরাঞ্চল ছাত্র ফোরামের যৌথ উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

খালেদা জিয়ার অসুস্থতার কথা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, আমি গত পরশু কোর্টে গিয়েছিলাম, ম্যাডামের (খালেদা) সঙ্গে দেখা হয়েছে। আমি সেই দৃশ্য বলতে পারব না। যে নেত্রীকে আমরা দেখেছি তিনি হেঁটে সুন্দরভাবে চলে গেলেন এবং আমাদের বলে গেলেন যে, তোমরা সংগ্রাম করবে, গণতন্ত্রের জন্য সংগ্রাম করবে, তোমরা ঐক্যবদ্ধ থাকবে। সেই নেতাকে হুইল চেয়ারে করে আদালতে নিয়ে আসা হয়েছে। উনি (খালেদা জিয়া) প্রথমবারের মতো বলেছেন যে, আমি অসুস্থ, অসুখে আমি কষ্ট পাচ্ছি।

নেতাকর্মীদের দলের চেয়ারপারসন খালেদা জিয়াকে কারামুক্ত করতে আন্দোলনের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, এই চক্র আমাদের ভাঙতে হবে, এই ব্যুহ ভাঙতে হবে। ভেঙে আমাদেরকে এই অন্ধকার থেকে আলোতে বেরিয়ে আসতে হবে। আসুন এ দিবসে আমাদের নেতা (তারেক রহমান) ও আমাদের নেত্রীকে (খালেদা জিয়া) মুক্ত করবার জন্যে আমরা সেই শপথ নিয়ে সামনের দিকে এগিয়ে যাই।

তিনি বলেন, বিএনপিকে ধ্বংস করার রাজনীতি এই প্রথম নয়, এর আগেও হয়েছে। এবারও বিএনপিকে নিশ্চিহ্ন করার ষড়যন্ত্রের অংশ হিসেবে অসংখ্য নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সমস্ত গ্রামে দেখবেন আমাদের নেতাকর্মী, সাধারণ মানুষ আজকে মামলা-মোকদ্দমায় জর্জরিত হয়ে গেছে। উদ্দেশ্য একটাই জাতীয়তাবাদী দর্শনের রাজনীতি যারা করে, এই রাজনীতির চিন্তা যারা করে তাদেরকে নিশ্চিহ্ন করে দিতে হবে। তবে বিএনপি ফিনিক্স পাখির মতো জেগে উঠবে। কারণ এর রাজনীতি মানুষের অন্তরে গেঁথে আছে। আমরা বার বার লক্ষ করেছি বিএনপিকে যতই ধ্বংস করে ফেলার চেষ্টা করা হয়, বিএনপি আবার ফিনিক্স পাখির মতো জেগে ওঠে। অতীতে বার বার চেষ্টা হয়েছে বিএনপিকে ধ্বংস করবার কিন্তু বিএনপিকে কেউ ধ্বংস করতে পারেনি। ইনশাল্লাহ বিএনপি জেগে উঠবে, ফিনিক্স পাখির মতোই জেগে উঠবে।

গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তের বিরোধিতা করে বিএনপির এই নেতা বলেন, এই সরকার তাদের দুর্নীতিকে ঢেকে রাখার জন্য সব রকম আর্থিক ব্যয় জনগণের ওপর চাপিয়ে দিচ্ছে। গ্যাসের দাম বাড়ানোর চিন্তা করা হচ্ছে। গ্যাসের দাম বাড়ানোর ব্যাপারে আমরা খুব স্পষ্ট করে বলতে চাই, গ্যাসের দাম বাড়ানো যাবে না। গ্যাসের দাম বাড়ানোর এই সিদ্ধান্ত জনগণ প্রতিরোধ করবে।

ডাকসু নির্বাচনের বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, আমরা খুব খুশি হয়েছি যে, ছাত্রদল ডাকসুতে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। জয়-পরাজয় বড় কথা নয়, ছাত্রদলের অস্তিত্ব প্রমাণ করার জন্যে এটা খুব প্রয়োজন ছিল। এটাকেই কেন্দ্র করে ছাত্রদল সামনের দিকে এগিয়ে যাবে ইনশাল্লাহ- আমরা সেটা বিশ্বাস করি। অনুষ্ঠানে ডাকসু নির্বাচনে ছাত্রদলের প্যানেল থেকে প্রার্থী হওয়ায় কয়েকজনকে পরিচয় করে দেওয়া হয়।

ছাত্র ফোরামের উপদেষ্টা ব্যারিস্টার মীর হেলালের সভাপতিত্বে ও ছাত্রদলের কেন্দ্রীয় নেতা নাজমুল হাসানের পরিচালনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকু, বরকত উল্লাহ বুলু, কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব, আবদুল হাই শিকদার, গোলাম হাফিজ কেনেডি, এবিএম মোশাররফ হোসেন, আমিরুল ইসলাম খান আলিম, তাইফুল ইসলাম টিপু, আবদুল কাদের ভূঁইয়া জুয়েল, রফিকুল আলম মজনু, মামুন হাসান আরিফা সুলতানা রুমা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ