Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার নারী ফুটবলারদের নেপাল মিশন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ৭:১২ পিএম | আপডেট : ৭:১৬ পিএম, ৫ মার্চ, ২০১৯

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের দ্বিতীয় পর্বে সফল মিশন শেষে মিয়ানমার থেকে দেশে ফিরে এসেছে বাংলাদেশ কিশোরী দল। বাছাইয়ের দ্বিতীয় পর্বে রানার্সআপ হয়ে সোমবার রাত ১টায় মিয়ানমার থেকে ঢাকায় ফিরে আসে মারিয়া মান্ডা বাহিনী। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে লাল-সবুজের মেয়েদের মিষ্টিমুখ করে ও ফল দিয়ে বরণ করে নেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) মহিলা উইংয়ের চেয়ারম্যান ও ফিফা কাউন্সিল সদস্য মাহফুজা আক্তার কিরণ। এসময় তার সঙ্গে ছিলেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চুড়ান্ত পর্ব নিশ্চিত। আগামী সেপ্টেম্বরে থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বটি বলা যায়, ২০২০ সালের ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের বাছাই। যে কারণে বাংলাদেশের মেয়েদের সামনে এখন বিশ্বকাপে খেলার হাতছানি। থাইল্যান্ডে ৮ দলের লড়াইয়ে সেরা তিনে থাকতে পারলেই লাল-সবুজের মেয়েরা প্রথমবারের মতো পাবে বিশ্বকাপে খেলার টিকিট । তার আগে বাংলাদেশের নারী ফুটবলারদের সামনে রয়েছে নেপাল মিশন। ১২ মার্চ নেপালের বিরাট নগরে শুরু হচ্ছে সাফ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের খেলা। এই টুর্নামেন্টের বর্তমান রানার্সআপ বাংলাদেশ জাতীয় মহিলা দল।

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের দ্বিতীয় পর্ব কিশোরীদের টুর্নামেন্ট হলেও বাফুফে মিয়ানমারে পাঠিয়েছিল জাতীয় দলের খেলোয়াড়দেরও। সেখানে সিনিয়র ফুটবলাররা আলাদা অনুশীলন করেছেন। সাফের ফাইনালে খেলার লক্ষ্যেই প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ জাতীয় মহিলা দল। ১০ মার্চ সকালে জাতীয় দলের মেয়েরা নেপালে যাবে। সাফের এবারের আসরে বাংলাদেশ খেলবে ‘এ’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ ভুটান ও স্বাগতিক নেপাল। ‘বি’ গ্রুপে আছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত, মালদ্বীপ ও শ্রীলঙ্কা।

সাফের ফাইনাল খেলতে হলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনাল নিশ্চিত করতে হবে বাংলাদেশকে। সেক্ষেত্রে গ্রুপ পর্বে ভুটানকে বড় ব্যবধানে হারাতে হবে মারিয়া, তহুরাদের। পাশাপাশি নেপালকেও রুখে দিতে হবে। সেটা করতে না পারলে সেমিফাইনালে ভারতের সামনে পরতে হবে লাল-সবুজদের। সেমিফাইনালে ভারতকে হারিয়ে ফাইনালে যাওয়া কঠিন বাংলাদেশের জন্য। গত সাফের ফাইনালে এই ভারতের বিপক্ষে ৩-১ গোলে হেরেছিলেন সাবিনাÑকৃষ্ণারা। গত বছরের ডিসেম্বরে এএফসি চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বেও ভারতের কাছে ৭-১ গোলের বড় হারে বাংলাদেশ। এসব কারনেই ভারতকে সেমিফাইনালে চান না বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন। তিনি বলেন, ‘ভারত অনেক শক্তিশালী দল। তাদের সঙ্গে আমাদের সাম্প্রতিক পারফরমেন্সও ভালো না। যে কারনে সেমিফাইনালে ওদের এড়ানোর জন্য আমাদের সবকিছুই করতে হবে।’

এএফসি অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব নিয়ে ছোটন বলেন, ‘এই টুর্নামেন্ট নিয়ে আমি ভয়ে ছিলাম। ফিলিপাইন ও মিয়ানমার সর্ম্পকে আমাদের পরিস্কার ধারনা ছিল না। যাই হোক মেয়েরা দারুন ফুটবল খেলে চূড়ান্ত পর্বের টিকিট পেয়েছে। সামনে সাফ চ্যাম্পিয়নশিপ। এই টুর্নামেন্টের পরই আমরা এএফসি অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্ব নিয়ে কাজ শুরু করবো। ইচ্ছা আছে চূড়ান্ত পর্বের আগে দেশে ও বিদেশী কিছু প্রস্তুতি ম্যাচ খেলার।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ