Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ব্যাংকের জিএম প্রভাষ মল্লিক চাকরি হারালেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ৯:১৭ পিএম

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (জিএম) প্রভাষ চন্দ্র মল্লিককে চাকরিচ্যুত করা হয়েছে। এর আগে ঋণ খেলাপির দায়ে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। বাংলাদেশ ব্যাংকের মানবসম্পদ উন্নয়ন বিভাগ-২ থেকে ৩ মার্চ এক নির্দেশনার মাধ্যমে তাকে চাকরিচ্যুত করার আদেশ জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, বাংলাদেশ ব্যাংকের বগুড়া অফিসের সাময়িক শাখার সাময়িক বরখাস্তকৃত মহাব্যবস্থাপক প্রভাষ চন্দ্র মল্লিকের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হওয়ায় কর্তৃপক্ষের নির্দেশক্রমে বাংলাদেশ ব্যাংক স্টাফ রেগুলেশন ২০০৩ এর ৪৪(১) ধারার আওতায় তাকে চাকরিচ্যুত করা হলো।

কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম অনুযায়ী, পূর্বানুমোদন ছাড়া বাংলাদেশ ব্যাংকের কোনো কর্মকর্তা বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নিতে পারেন না। তবে নিয়মনীতির তোয়াক্কা না করে প্রভাষ চন্দ্র মল্লিক অনুমোদন ছাড়াই ১৫টির মত ব্যাংক থেকে ঋণ নিয়েছেন। এ ঋণ সময়মত পরিশোধ না করায় এখন খেলাপি হয়েছেন। শুধু ব্যাংক নয়, নানা কৌশলে সহকর্মীদের কাছ থেকেও লাখ লাখ টাকা ধার নিয়ে আর ফেরত দিচ্ছেন না বলে অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এসব অভিযোগ প্রমাণ হওয়ায় আইন অনুযায়ী প্রভাষ চন্দ্র মল্লিককে চাকরিচ্যুত হয়েছে। এর আগে ২০১৭ সালের অক্টোবরে বিভিন্ন ব্যাংক ও সহকর্মীদের থেকে ঋণ নিয়ে খেলাপি হওয়া প্রভাষ চন্দ্র মল্লিককে সাময়িক বরখাস্ত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরখাস্ত

৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ