Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্ষণমুখর এ কোন বসন্ত

সমুদ্র ও নৌ-বন্দরে সতর্কতা বজ্রসহ শিলাবৃষ্টির পূর্বাভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

বসন্ত ঋতুর পয়লা মাস ফাল্গুনেই বিপরীতমুখী বৈরী আবহাওয়া জেঁকে বসেছে। দমকা থেকে ঝড়ো হাওয়া, হিমেল বাতাসের কাঁপুনি, বৃষ্টি ও বজ্রবৃষ্টির মধ্যদিয়ে অসময়ে বর্ষাকালীন অবস্থা তৈরি হয়েছে। অনেকেরই বিস্ময় বর্ষণমুখর এ কোন বসন্ত! আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, পশ্চিমা লঘুচাপের সাথে পূবালী বায়ুর মিলন, উত্তর বঙ্গোপসাগরে বিরাজমান বজ্রমেঘ ও বাতাসে জলীয়বাষ্পের আধিক্য এই তিন কারণে হঠাৎ করে বর্ষার মতো বর্ষণ হচ্ছে। অসময়ে বজ্রপাত ও ঝড়ো হাওয়া বইছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় শুধু রংপুর বিভাগ ছাড়া সমগ্র দেশে হালকা থেকে মাঝারি বর্ষণ ও কোথাও কোথাও ভারী বৃষ্টি হয়েছে।
এ সময়ে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড মাদারীপুরে ৪৪ মিলিমিটার। তাছাড়া ঢাকা ও গোপালগঞ্জে ১৩, ময়মনসিংহে ৩৩, চট্টগ্রামে ৩, রাঙামাটিতে ৪, চাঁদপুরে ২৬, নোয়াখালীতে ৩২, কুতুবদিয়ায় ২২, সিলেটে ৩, রাজশাহীতে ১২, বগুড়ায় ৩, খুলনায় ২, মংলায় ১৪, সাতক্ষীরায় ২৪, যশোরে ৩৫, বরিশালে ১১, পটুয়াখালীতে ৩১, ভোলায় ১৩ মিলিমিটারসহ দেশের অধিকাংশ জেলায় বৃষ্টি ঝরেছে।
এদিকে আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হ্ওায়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ রংপুর বিভাগে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দেশের অন্যত্র তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস এবং অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়া পরিস্থিতির উন্নতি হতে পারে। এরপরের ৫ দিনে তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পেতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
ঝড়ো হাওয়া, সমুদ্র ও নদী বন্দরে সঙ্কেত
আবহাওয়ার সতর্কবার্তায় গতকাল আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, বজ্রমেঘের ঘনঘটা বৃদ্ধির কারণে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
এদিকে আজ বুধবার পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম কিংবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার গতিবগে বৃষ্টি, বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ২ নম্বর নৌ হুশিয়ারী সঙ্কেত নৌ হুশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।
এছাড়া দেশের অন্যত্র পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি, বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।
কৃষি আবহাওয়া
কৃষি আবহাওয়া মহাশাখা এক সপ্তাহের পূর্বাভাসে জানায়, (৩ থেকে ৯ মার্চ) এ সপ্তাহে দৈনিক উজ্জ¦ল সূর্য কিরণকাল সাড়ে ৪ থেকে ৬ ঘণ্টার মধ্যে থাকতে পারে। বাষ্পীভবনের দৈনিক গড় ২.২৫ মিলিমিটার থেকে ৩.২৫ মিলিমিটার থাকতে পারে।
এ সময়ে ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক স্থানে এবং দেশের অন্যত্র কিছু কিছু স্থানে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের দুয়েক জায়গায় শিলাবৃষ্টিসহ মাঝারি ধরনের ভারী (২৩ থেকে ৪৩ মিলিমিটার) বর্ষণ হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

৫ অক্টোবর, ২০২২
১৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ